Neck pain: ঘুম থেকে উঠেই ঘাড়ে ব্যথা? টনটন করছে পিঠ, কারণ কিন্তু একটাই

গুড হেলথ ডেস্ক

ঘুম থেকে উঠে বসতে গিয়েই ঘাড়ে অসহ্য ব্যথা (Neck pain)? মাথা ঘোরাতে গেলেই যেন মনে হবে কেউ সপাটে চাবুক কষিয়ে দিচ্ছে। সেই সঙ্গেই শিরদাঁড়া বেয়ে একটা ব্যথার স্রোত যেন নেমে যাচ্ছে নীচে। টনটন করছে পিঠ। কি ভাবছেন স্পন্ডিলোসিস? সবসময় কিন্তু তা নাও হতে পারে।

আপনার ঘাড় ও পিঠে ব্যথার কারণ হতে পারে বালিশ। যে বালিশে শুচ্ছেন তার মধ্য়ে কোনও গলদ নেই তো! আপনার মাথা ও শরীরের অনুপাতে বালিশ যেমন হওয়া উচিত তা কি আছে, বালিশে মাথা রাখার ধরন, স্লিপিং পজিশন সবকিছুই গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। কোনও একটা বেঠিক হলেই তখন ঘাড়, পিঠে চিনচিনে ব্যথা হবে। কখনও আবার ঘাড়ের এক পাশ থেকে পিঠ অবধি ব্যথা নামবে। ব্যথার জায়গা টাটিয়ে থাকবে। ঘাড়, মাথা ঘোরানো যাবে না।

Neck Pain

কেমন বালিশ হবে? কীভাবে শোবেন?

ঘুমের বালিশটি যেমন খুব নরম হলেও চলে না, তেমন আবার খুব শক্ত হলেও তা স্পাইনাল কর্ডে নানা সমস্যা তৈরি করে। তাই বুঝে বালিশ কিনুন বা তৈরি করান।

অনেকেই ফোমের বালিশ কেনেন। কিন্তু শরীরের জন্য তা একেবারে উপযোগী নয়।  কার্পাস তুলোর বালিশ হলে সবচেয়ে ভাল।

Neck Pain – Causes, Symptoms & Treatment | Moov India

মাথার আকারের সঙ্গে বালিশের আকারের যেন সামঞ্জস্য় থাকে। মাথার আকার বড় হলে কিং সাইজের বালিশ কিনুন, না হলে মিডিয়াম বা স্ট্যান্ডার্ড সাইজের বালিশ হলেই চলবে। আপনার যদি ঘন ঘন ঘাড়ে ব্যথা হতে থাকে তাহলে কেমন আকারের বালিশ কিনবেন তা একবার ডাক্তারের সঙ্গে কথা বলে নিলে ভাল হয়।

 Neck Pain

বালিশে শোওয়ার সময় কাঁধে যদি বেশি চাপ লাগে, তা হলে সেই বালিশ কিন্তু একেবারেই ব্যবহার করা ঠিক নয়। বালিশের উচ্চতা বড় ফ্যাক্টর, সেটা দেখে নেবেন।

পাশ ফিরে শুলে ভাল ঘুম হয়। পারলে কোল বালিশ দুই পায়ের ফাঁকে রাখুন। ব্য়থা কম হবে।

কাঁধ যদি চওড়া হয় তাহলে বড় আকারের বালিশ কেনাই ভাল। মাথা ও ঘাড় যেন সমান্তরালে থাকে। জোর করে ঘাড় বেঁকাতে না হয়।