রোজ সকালে এক টুকরো কাঁচা হলুদ, সুগার বাড়বেই না

গুড হেলথ ডেস্ক

ক্রিস্পি, চটপটা খাবার খেতে কে না ভালবাসেন! ঘি, মাখন এসব ছাড়া যেন মুখেই রোচে না খাবার। কিন্তু এই তেলে ভর্তি, ঘিয়ে চ্যাপচ্যাপে খাবার যে স্বাস্থ্যের জন্য খুবই ঝুঁকিপূর্ণ, তা সকলেই জানেন। তার উপর আজকালকার দিনে ডায়াবেটিসের মতো রোগ ঘরে ঘরে জন্ম নিচ্ছে। রক্তে অতিরিক্ত পরিমাণে শর্করার মাত্রা বৃদ্ধি পাওয়ার ফলে বাসা বাঁধছে আরও নানা সমস্যা। তবে অতিরিক্ত চিন্তার কিছু নেই! নিয়ম মেনে চললে আর নির্দিষ্ট কিছু খাবার খেলেই সামলে নেওয়া যেতে পারে রক্তে সুগারের (Diabetes) মাত্রাকে।

রক্তে সুগারের (Diabetes) মাত্রা বেড়ে যাওয়ার ফলে শরীরে কি ধরণের সমস্যা হয়, তা সম্পর্কে আমরা সকলেই কমবেশি জানি। কিন্তু ডায়াবেটিসের ক্ষেত্রে সমস্যাটি হল, ডাক্তারের পরামর্শমতো ওষুধ, শরীরচর্চা এবং খাওয়া-দাওয়া নিয়ম মেনে করলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে বটে, কিন্তু ডায়াবেটিসের সমস্যাকে কখনওই পুরোপুরি ভাবে নিরাময় করা সম্ভব হয় না। ডায়াবেটিস এমন একটি রোগ, যা সময়ের সঙ্গে সঙ্গে মানুষের অসুস্থতাকে আরও বাড়িয়ে তোলে।

ডায়াবেটিস মানেই খাওয়াদাওয়ায় নিয়ন্ত্রণ, ইনসুলিন ইঞ্জেকশন। সবসময়েই রক্তে শর্করা বেড়ে যাওয়ার ভয়। বিশেষজ্ঞরা বলছেন, ঘরোয়া উপায়ে সুগারকে অনেকটাই নিয়ন্ত্রণে রাখা যায়। আয়ুর্বেদে বলে সুগার বা মধুমেহকে নিয়ন্ত্রণ করতে কাঁচা হলুদ হল মহৌষধ। রোজ সকালে এক টুকরো কাঁচা হলুদ খেলে সুগার অনেকটাই নিয়ন্ত্রণে থাকে।

 Turmeric

হলুদ ( turmeric) খেলে কমতে পারে টাইপ টু ডায়বেটিস, এমনটা গবেষণাতেও দাবি করেছেন  ইউনিভার্সিটি অফ নিউক্যাসলের নিউট্রাসিউটিক্যাল রিসার্চ গ্রুপের বিজ্ঞানীরা। গবেষণায় উঠে এসেছে হলুদের মধ্যে থাকা কারকিউমিন ও ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের মিশ্রণ ডায়াবেটিসের সঙ্গে লড়তে পারে।

কীভাবে খাবেন কাঁচা হলুদ?

রোজ সকালে এক টুকরো কাঁচা হলুদ, আখের গুড়ের সঙ্গে মিশিয়ে খান। এতে রক্তে শর্করা যেমন নিয়ন্ত্রণে থাকবে তেমনই ক্যানসারের ঝুঁকিও কমবে।

কালোজিরেও ডায়াবেটিস কমাতে সাহায্য করে। কালোজিরেতে পটাশিয়াম, প্রোটিন, ফাইবার, ভিটামিন আর মিনারেল রয়েছে। এর পাশাপাশি এতে স্বাস্থ্যকর ফ্যাট, অ্যামাইনো অ্যাসিড আর অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ডায়াবেটিক রোগীদের স্বাস্থ্যকে অনেকটাই ভাল রাখে। এ ছাড়াও কালোজিরে হজম শক্তিকেও বাড়িয়ে তোলে।

ডায়াবেটিসে বেশি রুটি খাওয়া বারণ? বদলে ফেলুন আটা, নিয়ন্ত্রণে থাকবে শর্করা