করোনার ভ্যাকসিন ক্যানসারের থেরাপির জন্যও ভাল? নতুন গবেষণায় দাবি বিজ্ঞানীদের

গুড হেলথ ডেস্ক

কোভিড ভ্যাকসিন (Covid Vaccine) নিলে নাকি ক্যানসারের (Cancer) থেরাপি আরও বেশি কার্যকরী হয়, এমনটাই দাবি করেছেন চিনের একদল বিজ্ঞানী। তাঁদের দাবি, করোনার ভ্যাকসিন নেওয়া থাকলে নাকি ক্যানসারের ওষুধ বা থেরাপি আরও ভালভাবে কাজ করছে। শরীরের প্রতিরোধ ক্ষমতাও বাড়ছে।

সায়েন্স অ্যালার্ট (Science Alert) জার্নালে এই গবেষণার খবর ছাপা হয়েছে। বিজ্ঞানীরা দাবি করেছেন, মুখ ও গলার ক্যানসারের ক্ষেত্রে এমনটা দেখা গেছে। ১৫০০ জন ক্যানসার রোগীর ওপরে গবেষণা করে এই তথ্য পাওয়া গেছে বলে দাবি করা হয়েছে। বিজ্ঞানীদের বক্তব্য, এই ক্যানসার রোগীদের মধ্যে যাঁদের ভ্যাকসিন নেওয়া ছিল তাঁদের শরীরে ক্যানসারের ওষুধ ভাল কাজ করেছে। অন্তত ৩৭৩ জন রোগীর শারীরিক অবস্থা ভালর দিকেই।

এই গবেষণার সত্যতা কতটা তা জানা যায়নি। তবে বিজ্ঞানীরা দাবি করেছেন, ক্যানসার হলে টিউমার কোষ শরীরের ইমিউন কোষগুলোকে দুর্বল করে দিতে থাকে। ভ্যাকসিনের কাজ হল শরীরের প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তোলা। কাজেই ভ্যাকসিন নিলে শরীরে অ্যাডাপটিভ ইমিউনিটি তৈরি হয়। বি কোষ ও টি কোষ (শরীরের রোগ প্রতিরোধী কোষ) সক্রিয় হয়ে ওঠে। তাই তারাই টিউমার কোষগুলির বিরুদ্ধে লড়াই শুরু করে। ফলে একদিকে যেমন ওষুধের এফেক্ট থাকে, তেমনি অন্যদিকে ভ্য়াকসিনের প্রভাবে শরীরের ইমিউনিটি সিস্টেম নিজে থেকেই ক্যানসারের প্রতিরোধে সুরক্ষা কবচ তৈরি করতে থাকে। এই দুইয়ের প্রভাবে টিউমার কোষগুলোর বিভাজন বন্ধ হতে থাকে।

এই গবেষণা কতদূর গেছে তা এখনও জানা যায়নি। বিজ্ঞানীরাও বলেছেন, আগামী দিনে এর প্রভাব আরও ভালভাবে বোঝা যাবে।