Covid Vaccine: ৬ মাসের শিশুর জন্যও টিকা আনছে ফাইজার, তিন ডোজে কাবু হবে ওমিক্রন

গুড হেলথ ডেস্ক

ওমিক্রনের বাড়বাড়ন্ত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছে, ওমিক্রনের আরও দুই নয়া উপপ্রজাতি বিএ৪ ও বিএ৫ ছড়িয়ে পড়েছে বিশ্বের কয়েকটি দেশে। এই প্রজাতিরা আবার জিনের গঠন বদলে আরও সংক্রামক ভ্যারিয়ান্ট তৈরির পথে। ওমিক্রনে আক্রান্ত হতে পারে শিশুরাও। তাই বাচ্চাদের জন্যও স্পশাল ভ্যাকসিন (Covid Vaccine) আনার কথা আগেই ঘোষণা করেছিল মার্কিন ফার্মা জায়ান্ট ফাইজার ও বায়োএনটেক। এতদিন ১২ বছর বা তার ঊর্ধ্বে বাচ্চাদের জন্য টিকা এনেছে ফাইজার, মোডার্না বা ভারতের বায়োলজিক্যাল ই, ভারত বায়োটেক। এই প্রথমবার ৬ মাসের শিশুর জন্যও টিকা আনল ফাইজার।

ফাইজারের সিইও অ্যালবার্ট বোরলা জানিয়েছেন, ৬ মাস থেকে ৫ বছর ও ৬ থেকে ১১ বছরের বাচ্চাদের জন্য খুব কম ডোজে টিকা (Covid Vaccine) বানিয়েছে ফাইজার। মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এই টিকায় অনুমোদন দিয়েছে। টিকার তিনটি ডোজ হবে। নির্দিষ্ট সময় অন্তরে বাচ্চাদের দেওয়া হবে, ঠিক যেমন অন্যান্য ভ্যাকসিন দেওয়া হয়। বাজারে আনার আগে বহুবার ক্লিনিকাল ট্রায়াল হয়েছে এই ভ্যাকসিনের। সুরক্ষা ও নিরাপত্তা যাচাই করা হয়েছে। তাতে দেখা গেছে, বাচ্চাদের জন্য তৈরি এই ভ্যাকসিনের কার্যকারিতা বা এফিকেসি ৮০ শতাংশের বেশি। আরএনএ ভ্যাকসিন দেহকোষকে ভাইরাল প্রোটিন তৈরিতে বাধ্য করবে যাতে তার প্রতিরোধী অ্যান্টিবডি শরীরেই তৈরি হয়ে যায়। এই আরএনএ ভ্যাকসিন ক্যানডিডেটের নাম BNT162।   যেহেতু বাচ্চাদের দেওয়া হবে এই টিকা তাই যাতে কোনওরকম পারশ্বপ্রতিক্রিয়া না হয় সেটাও বারংবার যাচাই করে দেখে নেওয়া হয়েছে।

জার্মান ফার্মাসিউটিক্যাল কোম্পানি বায়োএনটেকের সঙ্গে যৌথ উদ্যোগে মেসেঞ্জার আরএনএ (এমআরএন) ভ্যাকসিন (Covid Vaccine) শিশুদের ওপরেও প্রয়োগ করেছে ফাইজার। প্রথম পর্যায়ে ১৪৪ জন শিশুকে টিকা দিয়ে পর্যবেক্ষণে রাখা হএছিল। ৬ মাস বয়স থেকে ১১ বছর বয়স অবধি শিশুদের বেছে নেওয়া হয়েছিল। পরে হাজারের বেশি শিশুর ওপর টিকার ডোজের পরীক্ষা করা হয়।

Pfizer shots

কী কী ডোজে টিকা দেওয়া হবে?

ফাইজার জানিয়েছে, টিকার তিন রকম ডোজ ঠিক করা হয়েছে (Covid Vaccine)। ১০, ২০ ও ৩০ মাইক্রোগ্রাম। টিকা দেওয়ার আগে শিশুদের শারীরিক পরীক্ষা করে নেওয়া হবে। কোনওরকম অ্যালার্জির ধাত থাকলে তার জন্য টিকার অন্যরকম ডোজ ঠিক করা হবে।

তিনটি পর্যায়ে শিশুদের টিকার ডোজ দেবে ফাইজার। প্রথম পর্যায়ে ৫ বছর থেকে ১১ বছর বয়সীদের, দ্বিতীয় পর্যায়ে ২ থেকে ৪ বছর বয়সীদের ও তৃতীয় পর্যায়ে ৬ মাস থেকে ২ বছর বয়সীদের।

Mental Health: মন হবে ফুরফুরে, ফোন ঘাঁটাঘাঁটি বন্ধ থাক, ছুটি নিন সোশ্যাল মিডিয়া থেকে