বাচ্চারা কেন কিডনির অসুখে ভোগে? কী কী লক্ষণ দেখে সতর্ক হবেন বাবা-মায়েরা

গুড হেলথ ডেস্ক

ছোটবেলা থেকেই কিডনির অসুখ (Kidney disease) হয়েছে ভাবতেই পারেন না অনেকে। তাই লক্ষণ দেখা দিলেও এড়িয়ে যান অধিকাংশ বাবা-মায়েরাই। ফলে রোগ বাড়তে থাকে ভেতরে ভেতরে। ছোটদের ক্ষেত্রে মূলত স্ট্রাকচরাল, জেনেটিক, ইনফেকশন এবং ইমিউনোলজিক্যাল কারণে কিডনির সমস্যা দেখা দেয়।

কিডনির সমস্যা একটা নয়, বরং একাধিক। ক্রনিক ডিজিজ থেকে এর রোগ প্রাণঘাতীও হতে পারে। গ্লোমেরিউলোনফ্রাইটিস, পলিসিস্টিক ডিজিজ, ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন—কিডনি নানা সমস্যায় জেরবার হতে পারে। নেফ্রোলজিস্টরা বলেন, কিডনির রোগ অনেকসময়েই জানান দিয়ে আসে না। চুপিসারে বাসা বাঁধে, একদিন আচমকাই বিস্ফোরণের মতো ছড়িয়ে পড়ে। তবে কিছু উপসর্গ দেখে সচেতন হওয়াই যায়।

Kidney Disease

ভারতে ক্রনিক কিডনি ডিজিজের (সিকেডি) (Kidney disease) ৬০ শতাংশের কারণ ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপ। গর্ভে থাকাকালীন কিছু ওষুধের প্রভাব, জন্মগত ত্রুটির কারণেও শৈশবে কিডনির সমস্যা হয়। চিকিৎসকেরা জানাচ্ছেন, জন্মগত কারণেও কিডনির রোগে ভুগতে পারে শিশুরা। তাই সময়ে রোগ ধরা না পড়লে এবং চিকিৎসা শুরু না-করা গেলে কিডনি প্রতিস্থাপন ছাড়া উপায় থাকে না।

বাচ্চাদের মধ্য়ে কী কী লক্ষণ দেখে সতর্ক হতে হবে

ঘন ঘন প্রস্রাব করা

প্রস্রাবের জায়গায় ইনফেকশন

বিছানায় প্রস্রাব করে ফেলা (৬ বছরের বেশি বয়সে)

তলপেটে ব্যথা, ঘন ঘন বমি, কোমরে ব্যথা

পেট ফুলে যাওয়া

উচ্চ রক্তচাপ

জন্মের পরে শিশুর ওজন কম থাকলে বা প্রিম্যাচিওর বার্থের পরে এসব সমস্যা দেখা দিলে দেরি করা ঠিক হবে না।

লক্ষাধিক মহিলাকে মেনস্ট্রুয়াল কাপ দিল কেরল সরকার, ঋতুস্রাব নিয়ে সঙ্কোচ কাটাতে উদ্যোগ

 Chronic Kidney Disease

পরিবারে কারও কিডনির সমস্যা (Kidney disease) থাকলেও বাচ্চাদের মধ্য়ে তা আসতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, শিশুদের বারবার ইউটিআই হলে চিন্তার কারণ আছে। কারও যদি বছরে বার পাঁচেক করে এই সমস্যা হয় এবং তা দীর্ঘকাল চলতে থাকে, তখন কিন্তু কিডনি ড্যামেজ হওয়ার আশঙ্কা তৈরি হয়। কেন বারবার এ ধরনের ইনফেকশন হচ্ছে, তার কারণ খুঁজে বের করে চিকিৎসা করতে হবে।