শিশুদের জন্য আরও একটি টিকা আসছে দেশে, মহিলা পরিচালিত এই কোম্পানিকে ছাড়পত্র

গুডহেলথ ডেস্ক: তৃতীয় ঢেউ আসার আগেই চটপট শিশুদের টিকাকরণ (Covid Vaccine) শুরু করার প্রস্তুতি নিচ্ছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। দিল্লি এইমসের প্রধান ডক্তর রণদীপ গুলেরিয়া বলেছেন, বাচ্চাদের টিকাকরণ ৯ মাসের মধ্যেই সেরে ফেলা যাবে। টিকাকরণ দ্রুত করতে হলে তার পর্যাপ্ত জোগানও থাকা চাই। দেশে এখন শিশুদের জন্য কোভিড টিকা আনার প্রস্তুতি নিচ্ছে দুটি কোম্পানি—ভারত বায়োটেক ও জাইদাস ক্যাডিলা। তাছাড়াও দেশের প্রথম সারির এই ভ্যাকসিন নির্মাতা সংস্থাও বাচ্চাদের জন্য টিকা নিয়ে আসার তোড়জোড় করছে।

হায়দরাবাদের ফার্মাসিউটিক্যাল কোম্পানি বায়োলজিক্যাল ই-র সঙ্গে চুক্তি করেছে কেন্দ্রীয় সরকার। এই সংস্থা ৫ থেকে ১৮ বছর বয়সীদের জন্য কোভিড ভ্যাকসিন নিয়ে আসবে। তার জন্য ক্লিনিকাল ট্রায়াল শুরু হয়ে গেছে। শিশুদের ওপর ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগের জন্য অনুমতি দিয়েছে কেন্দ্রীয় ড্রাগ কন্ট্রোল। খুব তাড়াতাড়ি পাঁচ বছরের ওপর শিশুদের জন্য করোনার টিকা নিয়ে আসা হবে বলে জানিয়েছে বায়োলজিক্যাল ই।

We can make over 1.5 bn doses in 2021: Biological E MD & CEO Mahima Datla | Business Standard News১৯৫৩ সালে হায়দরাবাদে তৈরি হয়েছিল এই বায়োফার্মাসিউটিক্যাল কোম্পানি। দেশের সবচেয়ে পুরনো বেসরকারি বায়োলজি ফার্মগুলির একটি। বায়োলজিক্যাল ই মহিলা পরিচালিত কোম্পানি। এই সংস্থার ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মহিমা দাতলা। বিশ্বের বাজারে ভ্যাকসিন সরবরাহ করে দেশের এই সংস্থা। কোভিড ভ্যাকসিন তৈরি করা শুরু করেছে গত বছর মার্চ মাস থেকেই। রিকম্বিন্যান্ট প্রোটিন দিয়ে ভ্যাকসিন ক্যানডিডেট ডিজাইন করেছে বায়োলজিক্যাল ই।

বায়োলজিক্যাল ই-কে ভ্যাকসিন তৈরিতে অর্থসাহায্য করা হবে বলে কথা উঠেছিল কোয়াডের মঞ্চেই। ভারতকে ‘ভ্যাকসিন হাব’ হিসেবে গড়ে তুলতে আর্থিক সাহায্য করবে আমেরিকা, জাপান। সেক্ষেত্রে দেশের সমস্ত ভ্যাকসিন নির্মাতা সংস্থাগুলির মধ্যে হায়দরাবাদের বায়োলজিক্যাল ই-কেই বেছে নিয়েছে কোয়াড গোষ্ঠী।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকাসুখপাঠ