দীপাবলিতেও জমিয়ে মিষ্টি খান ডায়াবেটিসের রোগীরা, শুধু কয়েকটা নিয়ম মানুন

গুড হেলথ ডেস্ক

ডায়াবেটিস (Diabetes) মানে জীবন থেকে পছন্দের সব বাদ চলে গেল এমনটা একেবারেই নয়। ডায়াবেটিস নিয়ে ভুল ধারণা আছে। অনেকেই ভাবেন মিষ্টি খেলে ডায়াবেটিস হয়, এমনটা একেবারেই নয়। কিন্তু রক্তে শর্করা বাড়তে শুরু করলে তখন মিষ্টি খাওয়ায় রাশ টানতে হবে বইকি। তবে গবেষণা বলছে, চিনি বা চিনি জাতীয় খাবার থেকে রক্তে শর্করা বেশি মাত্রায় বাড়ে। বেশি চিনি শুধু ডায়াবেটিসের রোগীদের জন্য নয়, যে কারও জন্যই বিষ। ডায়াবেটিসের ভয়ে মিষ্টি-প্রেমীরা কি একেবারেই সেই রস থেকে বঞ্চিত থাকবেন, সেটা নয়। উৎসবের দিনে মিষ্টিমুখ না করলেই নয়, তবে ডায়াবেটিসের রোগীরা কয়েকটা নিয়ম মানুন। তাতেই হবে।

উৎসবের দিনে একটু অনিয়ম হলে ক্ষতি হয় না। তবে যদি ডাক্তারবাবুদের কথা শুনে সামান্য কিছু নিয়ম মানা যায় তাহলে মিষ্টি খেয়েও রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা যাবে (Diabetes) । কোনও উৎসব-অনুষ্ঠানে একেবারেই সব বাদ দিতে হবে তেমনটা নয়, নিয়ম মেনে ও পরিমাপ মতো খেলে সবকিছুই নিয়ন্ত্রণে থাকবে।

Diabetic Desserts

দীপাবলিতে কেমন মিষ্টি খাবেন ডায়াবেটিসের রোগীরা?

চিনি দেওয়া কড়া পাকের মিষ্টি একদম চলবে না। এখন বেশিরভাগ দোকানেই সুগার ফ্রি দেওয়া মিষ্টি বানায়। খেতেও দারুণ। তেমন মিষ্টি খেতে পারেন।

চিয়া পুডিং ডায়াবেটিস রোগীদের খাদ্য তালিকায় একটি দারুণ জিনিস হতে পারে। চিয়া বীজ অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ। এটি হার্টের রোগের ঝুঁকিও কমায়।

Low-Carb Diabetic Cake

বেশি মিষ্টি খেতে ইচ্ছে হলে চিনি নয় বরং গুড় বা মধু খান।

নারকেলের মিষ্টি বা গুড় দেওয়া মিষ্টি খেতে পারেন, তবে দিনে একটা বা দুটোর বেশি নয়।

ক্র্যানবেরি, রোস্টেট বাদাম দেওয়া একধরনের মিষ্টি পাওয়া যায় সেটা খেতে পারেন।

অনেক দোকানেই অ্য়াভোক্যাডো মুজ় পাওয়া যায়, এতে সুগার কম থাকে।

যদি মনের মতো মিষ্টি খেয়ে ফেলেন তার পরে কী করবেন?

বাড়িতে অনেক মিষ্টি এসেছে, আর আপনিও চুপিচুপি খেয়ে ফেলেছেন। এরপরে ভয় পাচ্ছেন সুগার বেড়ে যাবে না তো! তাহলে জেনে নিন কী করবেন।

সেই দিন কার্বোহাইড্রেট কম খান। ভাত-রুটি পরিমাণে কম খান বা বাদ দিন।

বেশি করে ফল খান। ফলে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন ও মিনারেলস থাকে। কার্বোহাইড্রেট বাদ দিলেও ব্যালান্স ঠিক থাকবে।

সবুজ সব্জি বেশি করে খান। তাতে সুগার বাড়বে না।

দীপাবলি বা ভাইফোঁটার পরে অনেক ডায়াবেটিস রোগীরই সুগার চড়চড় করে বেড়ে যায়। উৎসবে খাওয়াদাওয়া করুন ক্ষতি নেই, কিন্তু পরিমাণটা খেয়াল রাখুন। যদি রসালো মিষ্টিও খেতে ইচ্ছে করে তাহলে দিনে একটা খান। তারপর নিয়ম মানুন। আর বিশেষ করে উৎসবের পরে সুগার টেস্ট অবশ্যই করিয়ে নেবেন।