কানে আচমকা কিছু ঢুকে গেলে কী করবেন?

গুড হেলথ ডেস্ক

কান শুধু কানাঘুষো করার জন্য নয়। শরীরের নানা প্রত্যঙ্গের মধ্যে কানের গুরুত্ব অনেক। শরীরের ভারসাম্য রাখতে কান উল্লেখযোগ্য ভূমিকা নেয়। তাই কান (Ear Problems) নিয়ে অবহেলা করলে তার পরিণাম মারাত্মক হতে পারে (Ear Care)। কানে যদি আচমকা কিছু ঢুকে যায় তাহলে দেরি না করে কী করবেন রইল তার টিপস।

কানে অনেক সময়েই মশা-মাছি বা পোকামাকড় ঢুকে যায়। সম্প্রতি একটি ভাইরাল খবর নিয়ে খুব হইচই হয়েছে। সেখানে ভিডিওতে দেখা গেছে, একটি মেয়ের কানের ভেতরে আস্ত একটা সাপ ঢুকে গেছে। সাপটির হাঁ করা মুখ কান থেকে বেরিয়ে ঝুলছে। এমন ভিডিও দেখে শিউরে উঠেছেন নেটিজেনরা (Ear Care)।

Ear

বিশেষজ্ঞরা বলছেন, কান পরিষ্কার করতে গিয়ে ইয়ার বাডের মাথাটা ভেঙে কানে ঢুকে যায় অনেক সময়েই। তাছাড়া ছোট পোকামাকড়. ধাতব কোনও জিনিসও অসাবধানতায় ঢুকে যেতে পারে। শিশুদের ক্ষেত্রে এই সমস্যা বেশি হয়। এমন কিছু ঘটলে কী করণীয় জেনে নিন।

১) কানে মশা-মাছি, পিঁপড়ে বা ছোট পোকামাকড় ঢুকে গেলে জোরালো টর্চের আলো ফেলুন কানে। জীবন্ত পোকামাকড় আলোর প্রতি সংবেদনশীল। ফলে আলো দেখে বেরিয়ে আসতে পারে।

২) এরকম সমস্যা হলে কান খোঁচাখুঁচি করলে সমস্যা আরও জটিল হতে পারে। তাই দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

 My Ear

৩) কানে কটনবাডের অংশ, দেশলাইয়ের কাঠি, পালক বা খাবারের টুকরো ঢুকে গেলে খোঁচাখুঁচি করবেন না। ইয়ারবাডের সাহায্যে ধীরে ধীরে বের করার চেষ্টা করুন। না হলে ডাক্তারের কাছে যেতে দেরি করবেন না।

৪) কানে পোকা ঢুকলে প্রথমেই অলিভ ওয়েল বা নারকেল তেল কয়েক ফোঁটা কানে দিন। এতে পোকামাকড় মরে যাবে।

৫) ধাতব কিছু কানে ঢুকে গেলে ডাক্তার ছাড়া গতি নেই। সেক্ষেত্রে প্যানিক না করে ডাক্তার দেখিয়ে নিন।