Eye Care: চোখে ক্লান্তির ছাপ, দৃষ্টিশক্তি ক্ষীণ, সমাধান মিলবে ঘরোয়া উপায়েই

গুড হেলথ ডেস্ক

চোখ আমাদের মানবদেহের অন্যতম সংবেদনশীল অঙ্গ, যার জন্য অতিরিক্ত যত্ন (Eye Care) আর মনোযোগ অবশ্যই প্রয়োজন। অথচ সে বিষয়ে আমরা অধিকাংশই বেশ উদাসীন বলা চলে। যুগের দাবি মেনেই আমরা সবসময় ব্যস্ত। এত ব্যস্ততার মাঝে নাওয়া, খাওয়াতেও ছেদ পড়ে মাঝেমাঝে। পর্যাপ্ত ঘুমের অভাব, মোবাইলে অত্যাধিক আসক্তি, ল্যাপটপ- কম্পিউটারে বসে কাজের অভ্যেস চোখের অনেক ক্ষতি করে। তাই সাবধানী হওয়া জরুরি। দৃষ্টিশক্তি ভাল রাখতে (Eye Care) প্রয়োজন সঠিক পুষ্টি। তাই চোখ ভাল রাখতে কী কী খাবার রাখতেই হবে ডায়েটে? চলুন দেখে নেওয়া যাক….

মাছ: চোখ ভাল রাখতে খেতে পারেন মাছ। যে সব মাছ প্রচুর পরিমাণে ফ্যাটি অ্যাসিড ওমেগা-৩ সমৃদ্ধ, সেগুলো আমাদের চোখের জন্য দারুন উপকারী। চোখের বিভিন্ন সমস্যা যেমন ক্ষীণ দৃষ্টি, ড্রাই আই এবং মাসকুলার ডিজেনারেশন রোধ করতে সাহায্য করে মাছের উপকারী উপাদান।

Eye Care

গাজর:.  চোখের জন্য দারুন ভাল গাজর। গাজর খেলে চোখের জ্যোতি বাড়ে- এমন প্রচলিত ধারণাও রয়েছে। আসলে গাজরে উপস্থিত বিটা-ক্যারোটিন আমাদের চোখের ভেতর আলোর প্রবাহকে নিয়ন্ত্রণ করে। রাতে কম আলোতেও দেখার শক্তি বাড়ায়। এছাড়াও ছানি পড়া ও দৃষ্টিহীনতার মতো সমস্যা প্রতিরোধে সাহায্য করে।

সবুজ শাক সবজি: শাক সবজিতে প্রচুর পরিমানে ভিটামিন ও মিনরেলস থাকে , যা আমাদের চোখের জন্য অত্যন্ত জরুরি। তাই চোখ ভাল রাখতে প্রতিদিন পাতে সবুজ শাকসবজি রাখা অত্যন্ত প্রয়োজনীয়।

Obesity: মোটা হচ্ছে কমবয়সীরা, স্থূলত্বের হার চিন্তা বাড়াচ্ছে

Eye care

ডিম: আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় সব উপাদানই ডিমে থাকে। চোখের দৃষ্টিশক্তি বাড়াতে ডিম খেতে পারেন। ডিমের কুসুমে থাকে লিউটেইন ও জিংক, যা রেটিনার যে কোনও ধরনের সমস্যা প্রতিরোধে বেশ কার্যকর।

বাদাম: চোখ ভালো রাখতে বাদাম খেতে পারেন। যে কোনও ধরনের বাদামেই প্রচুর পরিমাণ ভিটামিন ই থাকে। চিনে বাদাম হোক বা আমন্ড, রোজ কয়েকটি করে খেলে চোখের দৃষ্টিশক্তি ভালো থাকে।

 ফল: ফল ভিটামিন এ ও সি-র দুর্দান্ত উৎস। ভিটামিন সি চোখের স্বাভাবিক রক্তচলাচলের জন্য জরুরি। চোখে রক্ত সঞ্চালনা ভালো হলে বিভিন্ন ধরনের সংক্রমণ বা প্রদাহ হওয়ার আশঙ্কা কমে, ফলে দৃষ্টিশক্তিও উর্বর থাকে।