কনট্যাক্ট লেন্স ব্যবহারের নিয়ম জানাল সিডিসি, সামান্য ভুলে বড় বিপদ হতে পারে

গুড হেলথ ডেস্ক

আমেরিকার সেই মহিলার কথা মনে আছে তো! চোখ থেকে গুনে গুনে ২৩টা কনট্যাক্ট লেন্স বের করেছিলেন ডাক্তাররা। চোখে সংক্রমণ হয়ে দৃষ্টি চলে যেতে বসেছিল মহিলার। রাতে ঘুমোতে যাওয়ার সময় লেন্স খুলতে ভুলে যেতেন তিনি। আগের লেন্সের (Contact lenses) ওপরেই ফের নতুন লেন্স পরে নিতেন। এইভাবে চোখের ভেতরেই লেন্সের পাহাড় জমছিল। চক্ষু বিশেষজ্ঞরা বলছেন, লেন্স পরলে তার নিয়মও জানতে হবে। সামান্য ভুলে বড় বিপদ হতে পারে। চোখের দৃষ্টিও চলে যেতে পারে।

যাঁরা কনট্যাক্ট লেন্স (Contact lenses)ব্যবহার করেন, তাঁদের ক্ষেত্রে লেন্স পাল্টানো, নতুন লেন্স নেওয়া, সলিউশন চেঞ্জ করা কিংবা লেন্স থেকে সংক্রমণের আশঙ্কা— সবক’টি ক্ষেত্রেই সাবধানতা অবলম্বন জরুরি।  লেন্সের খোলা-পরা ও রাখার ক্ষেত্রে যে যত্ন ও সাবধানতা প্রয়োজন হয় সেটা জেনে রাখা দরকার।

Contact Lens

লেন্স ব্যবহারের সঠিক নিয়ম জানিয়েছে মার্কিন সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন। কী কী সেই নিয়ম–

১) লেন্স (Contact lenses) পরার আগে ও পরে হাত ভাল করে সাবান দিয়ে হাত ধুয়ে নিতে ভুলবেন না। তোয়ালেতে হাত মুছবেন না, বরং কোনও সুতির রুমালে হাত মুছে তবেই লেন্সে হাত দেবেন।

২) বেশিক্ষণ লেন্স পরলে চোখের জল শুকিয়ে যায়, কর্নিয়ার ক্ষতি হতে পারে। ৮ ঘণ্টার বেশি একটানা লেন্স কখনওই পরবেন না। লেন্স বাছার সময় দেখে নেবেন সেই লেন্স কত সময় ধরে পরে থাকা যায়।

৩) লেন্স খোলার পরে যেখানে রাখছেন সেই বাক্সটা নিয়মিত পরিষ্কার করতে হবে। লেন্সে নোংরা লেগে থাকলে সেটা চোখে ঢুকে কর্নিয়ার সংক্রমণ ঘটাতে পারে। চোখে অ্যালার্জির কারণও হতে পারে।

Contact Lenses

৪) রাতে ঘুমানোর আগে অবশ্যই কনট্যাক্ট লেন্স (Contact lenses) খুলে রাখবেন। লেন্স পরে ঘুমিয়ে পড়লে চোখে ইনফেকশন হয়ে যেতে পারে।

৫) কনট্যাক্ট লেন্স ব্যবহার করার সময় প্রতি তিন মাস অন্তর লেন্সের পাত্রটি পরিবর্তন করতে হবে। কনট্যাক্ট লেন্স সব সময় স্টেরাইল সলিউশনে ভিজিয়ে সঠিক লেন্স কেসে রাখবেন।

৬) লেন্স পরে সাঁতার কাটা, স্নান করা ঠিক নয়। জলে থাকা নানা জীবাণু লেন্সে জমে চোখের সংক্রমণ হতে পারে। এই সমস্যার নাম অ্যাকানথামোইবা কেরাটাইটিস হয়। এই সমস্যা বাড়লে দৃষ্টি চলে যেতে পারে।

৭) প্রতি তিন মাস অন্তর লেন্স বদলাতে হবে।