অসুখবিসুখকে বলুন গুড বাই, ফিটনেস আর গ্ল্যামার বাড়াতে কী কী করবেন

গুড হেলথ ডেস্ক

এই শীতে অসুখবিসুখ বাড়ে। এই সময় ব্যালান্সড ডায়েট মেনটেন করা খুব জরুরি। আমরা পার্লারে ছুটি বারবার, কিন্তু ভুলে যাই বাইরে থেকে সুন্দর (Fitness) তখনই হওয়া যায়, যখন শরীরের ভিতর থেকে ভাল থাকা যায়।তার জন্য পুষ্টিকর খাওয়াদাওয়া আর শরীরচর্চা করা দরকার। এখনকার সেডেন্টারি লাইফস্টাইলে খাওয়ায় যেমন অনিয়ম করি আমরা, তেমনই শরীরচর্চারতেও গাফিলতি করি। ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা এমনিতেই কমে যায়। তাই আবহাওয়া বদলের সঙ্গে সঙ্গে নানা অসুখ জাঁকিয়ে বসতে থাকে শরীরে।

আপনার রোজকার ডায়েটে অবশ্যই রাখুন:
১. গাজর এতে রয়েছে প্রচুর বিটা ক্যারোটিন যা শরীর থেকে ফ্রি রডিক্যাল সরিয়ে রিঙ্কল দূর করে ও স্কিনকে সতেজ রাখে।

২. আমলা ও লেবু জাতীয় ফল- ভিটামিন সি সমৃদ্ধ এই ফলগুলি অ্যান্টি অক্সিডেন্ট হিসাবে কাজ করে ও কোলাজেন তৈরিতে সাহায্য করে যা ত্বকের ইলাস্টিসিটি বজায় রাখে।
৩. বিট- অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর এই সবজি শরীর থেকে টক্সিন দূর করে, ত্বক ও চুলকেও সজীব রাখে।
৪ সবুজ শাকপাতা- সবুজ রঙের দিকে কিছুক্ষণ তাকিয়ে থাকলে যেমন চোখের আরাম হয়, তেমনই অভ্যন্তরীণ ক্ষেত্রেও এটি খুব উপকারি। কোষ্ঠকাঠিন্য দূর করে, ফলে ত্বকের নানাবিধ সমস্যাও দূর হয়। আবার ফাইবার পেট ভার রেখে ওজন নিয়ন্ত্রণেও সাহায্য করে। এতে উপস্থিত থাকে কিছু পরিমাণ সালফারও, যা ত্বকের সমস্যা রোধ করে।

Diet Plan for Weight Loss

৫. বেরি- ভিটামিন সি ও জিঙ্কের উপস্থিতি যেকোনও বেরি জাতীয় ফলকে করে তোলে সুপার ফুড। এছাড়াও এতে থাকে বি কমপ্লেক্স ও ভিটামিন সি, যা ত্বকের ছোট ছোট ক্যাপিলারজগুলোকে শক্তি যোগায়, ফলে ত্বক টান টান থাকে।
৬.কলা- প্রচুর ফাইবার, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ভিটামিন-এ সমৃদ্ধ এই ফল স্ক্যাল্পে সেবাম প্রোডাকশন বাড়ায় ফলে চুলের স্বাস্থ্য ভালো থাকে।
৭.পেয়ারা-  এই ফলে ভিটামিন সি, এ ও পেকটিনের উপস্থিতি পরিপাকতন্ত্রকে ভালো রাখে, ও চুলের স্বাস্থ্যের জন্যও খুব উপকারি

৮. স্প্রাউটস-  অঙ্কুরিত ছোলা বা মুগ আরেকটি সুপারফুড। রয়েছে প্রচুর পরিমানে ফাইবার যা ওজন নিয়ন্ত্রণ করে, ভিটামিন সি ও সিস্টিন নামক অ্যামাইনো এসিড যা কেরাটিন তৈরিতে সাহায্য করে ও চুলের ভলিউম বাড়ায়। উপস্থিত ফোলেট চুলের ডগা ফেটে যাওয়া থেকে রক্ষা করে।

Diet Plan Chart
৯.মাছ- কথায় আছে মাছে ভাতে বাঙালি। মাছে রয়েছে প্রচুর ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, যা খুব তাড়াতাড়ি শোষিত হয়ে মস্তিষ্কের কোষগুলিকে উদ্দীপিত করে ফলে দেহের সাথে মনও ভাল থাকে।

১০. টক দই: উপস্থিত প্রো বায়োটিক ব্যাকটেরিয়া গাট হেলথ কে ভালো রাখে, ফলে পাচনতন্ত্র সর্বোপরি ভালো থাকে।
১১.নাটস- ওয়ালনাট, আমন্ড ইত্যাদিতে রয়েছে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট, EFA, যা ভিটামিন K-র সাথে মিলে বায়োটিন তৈরিতে সাহায্য করে। ফলে চুলের স্বাস্থ্য ভাল থাকে।

How To Lose Belly Fat

এই ১১টি সুপার ফুড যেমন ডায়েটে রাখতে হবে, এর সাথে সাথেই খুব সহজ কয়েকটা গাইডলাইনও মেনে চলা কিন্তু জরুরি-
১. প্রতিদিন আধ ঘণ্টা ব্যায়াম ও মেডিটেশন কিন্তু মাস্ট।
২. মিনিমাম ৩ লিটার জল সারাদিনে থাকবেই।
৩. নজর রাখুন ওজনের দিকেও,একবেলা ভারী খাওয়া হলে অন্যবেলায় চিকেন বা ভেজিটেবল স্যুপ চলতে পারে।
৪. পর্যাপ্ত সাত থেকে আট ঘণ্টা ঘুম কিন্তু খুব জরুরি।

৯. আর মন ভাল রাখতে হলে নিয়ম করে রোজ ১৫-২০ মিনিট মেডিটেশন করুন। এতে স্ট্রেস কমবে এবং অবসাদ দূরে পালাবে।