কোষ্ঠকাঠিন্যের সমাধান কঠিন নয়

গুড হেল্থ ডেস্ক: কোষ্ঠকাঠিন্য (Constipation) খুব সাধারণ একটা অসুখ, এই সমস্যায় মল জমে শক্ত হয়ে যায়, ফলে নির্গমনে সমস্যা হয়। পেট পরিষ্কারেও অসুবিধা হয়। সাধারণ সমস্যা হলেও এই কোষ্ঠকাঠিন্য থেকে দীর্ঘমেয়াদী বিভিন্ন জটিল সমস্যা যেমন অর্শ, ফিশার, রেকট্যাল প্রল্যাপ্স-এর মতো রোগও হতে পারে। তাই সতর্কতা অবলম্বন করা জরুরি।

লক্ষণ

কোষ্ঠকাঠিন্যের বেশ কিছু লক্ষণ রয়েছে। যেমন- ১. তলপেটে ব্যথা ও পেট ফুলে যাওয়ার সমস্যা। ২. মলত্যাগের সময় যন্ত্রণা ও শুষ্ক মলত্যাগ। ৩. বদহজমের অনুভূতি। ৪. প্রচন্ড অনিয়মিত ও কম পরিমাণ মলত্যাগ

কারণ

কোষ্ঠকাঠিন্য বিভিন্ন কারণে হতে পারে। যেমন- ১. মলত্যাগের বেগ এলে তা উপেক্ষা করা। ২. পর্যাপ্ত পরিমাণে জল না খাওয়া। ৩. রাতে অনিয়মিত ও পর্যাপ্ত পরিমাণ না ঘুমানো। ৪. অস্বাস্থ্যকর খাবারদাবার খাওয়া। ৫. অত্যাধিক স্ট্রেস মানসিক চাপ এবং হতাশা।

ভাতঘুম খারাপ কে বলেছে! দুপুরে কাজের ফাঁকে ছোট্ট ‘পাওয়ার ন্যাপ’ কী যে উপকারি

সমাধান

কিছু নিয়ম মেনে চললেই কোষ্ঠকাঠিন্যের সমস্যাকে দূর করা যায়। যেমন- ১) যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে তারা রাতে ঘুমানোর আগে এক গ্লাস গরম দুধে বা জলে ইসবগুল মিশিয়ে খেতে পারেন। এর ফলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। ২) কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করার জন্য পর্যাপ্ত পরিমাণ ফাইবারযুক্ত স্বাস্থ্যকর খাবার যেমন বিভিন্ন শাকসবজি, ফল, দানাশস্য খাওয়ার অভ্যাস করা উচিত। ৩) দৈনিক শরীরচর্চায় কোষ্ঠকাঠিন্যে উপশম মেলে। ৪) রাতে নির্দিষ্ট সময় পর্যাপ্ত পরিমাণ ঘুমানো উচিত। ৫) এই সমস্যা বাড়িতে ফেলে রেখে উপেক্ষা না করে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’