রোজই হচ্ছে হজমের গোলমাল? ক্যানসার নয় তো? কী কী লক্ষণ দেখে বুঝবেন

দ্য ওয়াল ব্যুরো: ছোট থেকে বড় রোগ– কেউ হাঁকডাক করে জানিয়ে আসে, আর কেউ আসে চুপিসারে, নিভৃতে। তবে কিছু না কিছু আভাস কিন্তু থাকেই। কিছু কিছু অসুখ আবার সরাসরি আসে না। আসে ছদ্মবেশে। তেমনই একটা হল পাকস্থলীর ক্যানসার।

এই ক্যানসারের প্রাথমিক উপসর্গগুলো দেখে মনে হতে পারে এ বুঝি অন্য কোনও রোগ। কয়েকটা উপসর্গ আবার এতই সাধারণ যে অধিকাংশ মানুষ পাত্তাই দেন না। অথচ ভেতর ভেতর বাড়তে থাকে প্রাণঘাতী এই রোগ।

কী কী উপসর্গ দেখে সতর্ক হতে হবে?

◆ প্রায়ই হজমের গোলমাল। হজমি বা হজমের ওষুধ খেয়েও লাভ হচ্ছে না।

◆ হঠাৎ করেই যদি খিদে কমে যায়।

◆ খাবারে অরুচি। এমনকি প্রিয় খাবারও খেতে ভাল লাগছে না।

◆  সবসময় পেট ভরা মনে হয়।

◆ সারাদিন যদি অকারণেই ক্লান্ত লাগে।

◆ ওজন কমতে শুরু করে।

FDA Approves First Immunotherapy for Initial Treatment of Gastric Cancer

উপরের লক্ষণগুলো যে কোনও মানুষের প্রাত্যহিক জীবনে প্রায়ই দেখা যায়। তাই পাকস্থলীর ক্যানসার কিনা, সেটা বোঝা খুবই মুশকিল হয়ে পড়ে। আসলে এই ক্যানসার প্রাথমিক স্তরে থাকলে পেট ব্যথা বা অন্য কোনও জটিল উপসর্গ হয় না বললেই চলে। পেট ব্যথা হয় যখন রোগ আরও গভীরে ছড়িয়ে পড়ে। যে উপসর্গগুলোর কথা বলা হল তা মূলত পাকস্থলীর নীচের দিকে ক্যানসার হলে হয়ে থাকে। ওপরের অংশে ক্যানসার হলে, সেটা যেহেতু খাদ্যনালীর কাছে হয়, তখন আরও কিছু লক্ষণ দেখা যায়। যেমন-

Stomach Cancer Treatment Bangalore | Surgery for Stomach Tumor

◆ খাবার গিলতে না পারা

◆ খাবার গিলতে গেলেই বুকে চাপ পড়া

◆ পেটে ঘা

◆ বমি

এই লক্ষণগুলি যদি চোখে পড়ে, এক মুহূর্তও দেরি না করে এন্ডোস্কোপি করিয়ে নেওয়া উচিত।  তাছাড়াও পাকস্থলীর ক্যানসার চিহ্নিত করার জন্য চিকিৎসকরা গ্যাস্ট্রোস্কোপি করার পরামর্শও দিয়ে থাকেন।