Stomach Ulcer: নিয়মিত গ্যাস-অম্বল, পেট জ্বালা থেকেও হতে পারে আলসার, সচেতনতাই দাওয়াই

গুড হেলথ ডেস্ক

প্রায় প্রতিদিনই খাওয়ার পরে চোঁয়া ঢেঁকুর ওঠে? পেট জ্বলা, গ্যাস-অম্বল নিত্যদিনের সমস্যা হয়ে দাঁড়ালে সাবধান হতে হবে। রোজকার অম্বলের সমস্যাও বয়ে আনতে পারে আলসারের (Stomach Ulcer) মতো মারাত্মক অসুখ। আলসার মানে হল ক্ষত। এই ক্ষত পরিপাকতন্ত্রের বিভিন্ন অংশে হয় এবং তা থেকেই দুর্ভোগ শুরু হয়।

 

কোথায় হয় আলসার (Stomach Ulcer)?

খাদ্যথলি বা ক্ষুদ্রান্তের প্রথম ভাগে আলসার হয়। খাদ্যথলির ভেতরে যে আলসার হয় তাকে বলে গ্যাস্ট্রিক আলসার। ক্ষুদ্রান্তের প্রথম অংশে যে আলসার হয় তাকে বলে ডিওডিনাম আলসার বলে।

Stomach Ulcers

গ্যাস্ট্রিক আলসার থেকে ক্যানসার পর্যন্ত হতে পারে। তাই আগে থেকেই সতর্ক হওয়া প্রয়োজন। কিন্তু আপনি বুঝবেন কী করে যে, ধীরে ধীরে আপনার শরীরে গ্যাস্ট্রিক আলসার বাসা বাধতে শুরু করেছে? এই রোগটির সঙ্গে আমরা কম-বেশি প্রায় সবাই পরিচিত। কিন্তু লক্ষণগুলো জানা থাকলে সুবিধে হয়। রোগটি মারাত্মক আকার ধারণ করার আগে চিকিৎসকের কাছে ছুটে যাওয়া যায় বা সতর্কতা নেওয়া যায়।

Heat Exhaustion: হাঁসফাঁস গরমে জ্বর, ঘন ঘন পেটের সমস্যায় ভুগছে বাচ্চারা, যত্ন নেবেন কীভাবে

এই রোগের বেশ কিছু লক্ষণ আছে, যেমন–বুকজ্বালা, পেটের উপরের দিকে যন্ত্রণা, খাওয়ার পরে পেট ফুলে থাকা বা পেট ফেঁপে থাকা, বমিভাব ইত্যাদি। ডিওডিনাম আলসার অর্থাৎ ক্ষুদ্রান্তে আলসার (Stomach Ulcer) হলে, পেট খালি থাকলে বা দীর্ঘক্ষণ না খেলে পেটে জ্বালা করবে।

Peptic Ulcer

 

সচেতনতাই দাওয়াই

আগে ধারণা ছিল, ঝাল, মশলাদার খাবার খেলেই আলসার হতে পারে। কিন্তু এই ধারণা অনেকটাই ভুল। ঝাল বা মশলাদার খাবার এই আলসারের (Stomach Ulcer) কারণ নয়। এই খাবার রোগকে বাড়িয়ে তোলে। যদি পরিপাকতন্ত্রে আলসার রোধ করতে চান, তা হলে, আগে আপনাকে ধূমপান এবং মদ্যপান বন্ধ করতে হবে। পেট খালি রাখা যাবে না। এক বারে অনেকটা না খেয়ে বার বার অল্প অল্প করে খেতে হবে।

ulcer

পেট ব্যথা হলেই মুঠো মুঠো ওষুধ খাওয়া চলবে না। ডাক্তারের পরামর্শ ছাড়া ব্যথা উপশম করার ওষুধ খাওয়া বন্ধ করতে হবে। এই রোগে বাড়াবাড়ি হলে খাদ্যথলি ফুটো হয়ে যেতে পারে। এর পরেও চিকিৎসা না করালে এই আলসার থেকে সহজে মুক্তি মেলে না। এবং বেশি বাড়াবাড়ি হলে মৃত্যুও ঘটতে পারে।