অম্বল-গলা বুক জ্বালা আসলে কী? অ্যাসিড রিফ্লাক্স, হার্টবার্ন নাকি গার্ড!

গুড হেলথ ডেস্ক: বাঙালি মানেই ঝালে-ঝোলে-অম্বলে খাবার। রোজকার পাতে ভাজাভুজি, মাছ বা মাংসের তেল জবজবে পদ থাকবেই। এর এসবের থেকেই অ্যাসিডিটির সমস্যা ধরে যায়। একদিন বেশি তেল-মশলাদার খাবার খেয়ে অ্যাসিডিটি হল মানা যায়, কিন্তু এই সমস্যা যদি পাহাড়ের মতো চেপে বসে তাহলেই মুশকিল। গ্যাস-অম্বল-গলা বুক জ্বালা নিত্যদিনের রোগ হয়ে দাঁড়ালে বিপদ। তখন সরাসরি খাদ্যনালী ক্ষতি হতে শুরু করে। মনে হয় পেটের খাবার গলা দিয়ে উঠে আসে। সেই সঙ্গে বুকে ব্যথা, গলার কাছে অসহস্য জ্বালা-যন্ত্রণা। এমন লক্ষণ দেখা দিলে সাবধান।

দীর্ঘদিন ধরে অ্যাসিডিটিতে ভুগলে একটা সময় অ্যাসিড রিফ্লাক্সের (Acid Reflux) সমস্যা দেখা দিতে পারে। রিফ্লাক্স মানে হল যখন অ্যাসিড খাদ্যনালী বেয়ে ওপরে উঠে আসে তখন নানাবিধ সমস্যা দেখা দেয়।

 

অ্যাসিড রিফ্লাক্স কী?

আমাদের পাকস্থলীতে যখন খাবার হজম হয় তখন অ্যাসিডের দরকার পড়ে। শরীরে কতটা অ্যাসিড বা অম্ল ও কতটা ক্ষার থাকবে তার একটা ভারসাম্য আছে। এই ভারসাম্য বিগড়ে গেলেই অ্যাসিডের পরিমাণ বেড়ে যায়। আমাদের অন্ত্রে যে ভাল ব্যাকটেরিয়া থাকে তারা বিপাকে সাহায্য করে। এই ব্যাকটেরিয়াদের বেঁচে থাকার জন্য অ্যাসিড দরকার হয়। অ্যাসিড প্রোটিন ভেঙে মেটা প্রোটিন তৈরি করে যা হজমে সাহায্য করে। তাই অ্যাসিড ব্যালান্স নষ্ট করা ঠিক নয়।

কিন্তু যদি অ্যাসিডের পরিমাণ বাড়তে শুরু করে তাহলে তা খাদ্যনালী হয়ে ওপরে উঠে আসে। তখন মনে হয় গলার কাছে কিছু একটা আটকে আছে। কিছু খেলেই অম্বল হয়ে যায়। বুকে ব্যথা শুরু হয়।

Acid Reflux & Gerd | Symptoms, Causes & Treatment Options

 

অ্যাসিড রিফ্লাক্সের কিছু লক্ষণ আছে—

গলার কাছে কিছু দলা পাকিয়ে আছে বলে মনে হয়।

খাবার খেলেই গলা-বুক জ্বালা করে।

বার বার ঢেকুড় ওঠে।

মুখে দুর্গন্ধ হয়।

অনেকের বুকে ব্যথা শুরু হয়।

GERD: Symptoms, causes, and treatment

Gastroesophageal Reflux Disease (or GERD) - Gastroenterologist in  Flemington & Hillsborough, NJ

অ্যাসিড রিফ্লাক্স থেকেই হার্ট বার্ন ও গার্ড বা গ্যাস্ট্রোইসোফ্যাগাল রিফ্লাক্স ডিজিজ হয় (GERD)। হার্টবার্ন হল অ্যাসিড রিফ্লাক্সেরই একটা লক্ষণ। অতিরিক্ত অ্যাসিডিটিটে বুকে ব্যথা, হার্টে প্রদাহ। অ্যাসিড রিফ্লাক্স বাড়াবাড়ি পর্যায়ে গেলে তার থেকে হয় গার্ড। সেক্ষেত্রে অ্যাসিড রিফ্লাক্সের ফলে ইসোফেগাস বা খাদ্যনালী সঙ্কুচিত হয়ে যায়। খাদ্যনালীতে প্রদাহ শুরু হয়। ফলে গলার কাছে অস্বস্তি হতে থাকে। মনে হয় খাবার আটকে গেছে গলায়। কিছু খেলেই বমি ভাব হয়, কাশি হতে থাকে। শ্বাসের সমস্যাও হতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, গার্ড থেকে দাঁতের এনামেল নষ্ট হতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, বারে বারে অ্যাসিড রিফ্লাক্স হতে থাকলে তার থেকে আলসার ও ক্যানসারের মতো রোগ হওয়াও অস্বাভাবিক নয়।

Is It Heartburn or Gastroesophageal Reflux Disease (GERD)? | Medanta

 

অতিরিক্ত ধূমপান থেকেও হতে পারে অ্যাসিড রিফ্লাক্স

 

তামাকের নিকোটিন দীর্ঘদিন ধরে লালারসে মিশতে মিশতে চরম ক্ষতি ডেকে আনে। নিকোটিন খাদ্যনালীর পেশিতে প্রভাব ফেলে। ফলে সহজেই পেটের অ্যাসিড ওপরে উঠে আসে। নিয়মিত ধূমপান করলে লালারসের পরিমাণ কমতে থাকে, ফলে অ্যাসিডিটির সমস্যা বাড়ে। আমাদের লালারসে বাইকার্বোনেট থাকে যা অ্যাসিডের পরিমাণ কমিয়ে দেয়। কিন্তু রিফ্লাক্সের কারণে যে অ্যাসিড শরীরের উপর দিকে চলে আসে, ঢোক গেলার সময়ে তা লালারসের পরিমাণ কমিয়ে দেয়।

অ্যাসিড রিফ্লাক্স বাড়তে থাকলে তার প্রভাব পড়ে হার্টে। বুকে ব্যথা, প্রদাহ শুরু হয়। সবুজ শাকসব্জি, ফল না খেয়ে তেল মশলা দেওয়া মাছ-মাংস বেশি খেলে, অতিরিক্ত মদ্যপান করলেও অ্যাসিড রিফ্লাক্স ও তার থেকে গার্ড এবং হার্টবার্ন হতে পারে।  আর তার থেকে পেপটিক আলসার, হায়াটাস হার্নিয়া ও পেটের টিউমারের মতো সমস্যাও দেখা দিতে পারে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা সুখপাঠ