সময় পেলেই নাচতে ভালবাসেন? কত উপকার হচ্ছে জানেন!

দ্য ওয়াল ব্যুরো: ‘নাচ না জানলে উঠোন ব্যাকা!’- সোশ্যাল মিডিয়ার কল্যাণে এই উপহাসের বোধ হয় আর কোনও কারণ নেই। এখন সবাই নাচতে পারেন। অন্তত নাচ না জানলেও কোমর দুলিয়ে, হাত-পা নেড়ে চলতি ট্রেন্ডে গা ভাসাতেই পারেন জনপ্রিয় কোনও গানের তালে। নাচের মতো নাচার জন্য প্রথাগতভাবে প্রশিক্ষণ হয়তো ভীষণভাবেই জরুরি। কিন্তু মনের আনন্দে নাচতে গেলে কোনও বিশেষ প্রশিক্ষণ-এর প্রয়োজন নেই। বিসর্জনের নাচও সেখানে সুপারডুপার হিট। আর ভাল থাকার জন্য নাচের কোনও বিকল্প নেই। মনের ইচ্ছেয় নিজের মতো করে নাচলেও তার স্বাস্থ্য উপকারিতা অনেক। নাচ মানুষকে ভেতর থেকে ভাল রাখতে পারে, জোগাতে পারে শক্তি ও মনোবল। নাচ করলে আমাদের কী কী ভাল হয়, সে নিয়েই আজ চর্চা…


আরও ফ্লেক্সিবল

নাচলে হাড় এবং মাংসপেশি ফ্লেক্সিবল থাকে। দীর্ঘদিন নাচের অভ্যাস থাকলে গোটা শরীরটাই অনেক বেশি নমনীয় হয়ে যায়। তাই হঠাৎ করে চোট লেগে ক্ষতি হওয়ার সম্ভাবনা কমে। জয়েন্ট পেনও দূরে রাখতে পারে নাচ। দেহের স্থিতিশীলতা বজায় রাখে।

An unusual thing that can happen if you dance every day - Times of India

নির্মেদ শরীর
ক্যালরি পোড়াতে নাচ দুর্দান্ত কার্যকর। নিয়মিত ঘণ্টাখানেক মনের আনন্দে নাচলে প্রায় ৩০০-৮০০ ক্যালোরি ক্ষয় হতে পারে। ফলে ওজন বাড়ার সম্ভাবনা কমে। শরীর থাকে নির্মেদ।

 

স্ট্রেস-বাস্টার
খুব বেশি মানসিক চাপ, উদ্বেগ বা হতাশা যদি কখনও গ্রাস করে, তবে সব ভুলে একটু মিনিটখানেক নাচার চেষ্টা করুন। দেখবেন, ম্যাজিকের মতো কাজ করবে নাচ। নিমেষের মধ্যে আপনাকে আবার স্ফূর্তিতে ফিরিয়ে আনতে পারে নাচ।

Folk Fitness Incorporates Moves From Regional Indian Dances To Take You From Flab To Fit | Verve Magazine

সুস্থ শরীর
হার্টের জন্য নাচ দারুন ভাল। মস্তিষ্কের জন্যও দুর্দান্ত এক্সারসাইজ। গবেষণায় দেখা গেছে, যারা নাচেন, তাদের স্মৃতিশক্তি তুলনায় ভাল হয়। নাচের অভ্যেস থাকলে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ এবং হৃদরোগের মতো অসুখও দূরে থাকে। নাচ আমাদের হাসি-খুশি রাখে, এতে মানসিক স্বাস্থ্যেরও উন্নতি হয়। শরীর সুস্থ থাকে।

Top 9 Benefits of Dance | How Dancing Improves Well-being

নিয়মিতভাবে শরীরচর্চার সময় না পেলে বা সারাদিনের পরিশ্রমের পর জিমে যাওয়ার ইচ্ছে না করলে নিজের ঘরে একটু নাচও আপনাকে যথেষ্ট ফিট রাখতে পারে। তাই এখন থেকে ইচ্ছে হলেই নাচুন। মনের আনন্দে নাচুন।