Asthma-COPD: হাঁপানি, সিওপিডি-র শ্বাসকষ্ট রুখবে, নতুন রকম ইনহেলার আনল অ্যালকেম

গুড হেলথ ডেস্ক

প্রথমে হাল্কা কাশি, অল্প শ্বাসকষ্ট। বুকের ভেতর দলা পাকানো একটা ব্যথা (Asthma-COPD)। কাশির দমক বাড়লে শ্বাসের সমস্যাও চাগিয়ে ওঠে। বুকে ঘন ঘন কফ জমে। সর্দি-কাশি কমতেই চায় না। অল্প ঠান্ডা লাগলেই নাক বন্ধ হয়ে যায়। হাল্কা শ্বাসের সমস্যা ক্রনিক শ্বাসকষ্টে বদলে যেতে পারে যে কোনও সময়। হাঁপানি বা অ্যাজমা এবং সিওপিডি (ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ)-র সমস্যা এখন ঘরে ঘরে। সিগারেটের নেশা, যানবাহনের ধোঁয়া এবং বাড়তে থাকা দূষণই এর কারণ। সিওপিডি-র রোগী বা হাঁপানিতে ভুগছেন যাঁরা তাঁদের সবসময় ইনহেলার সঙ্গে রাখতে হয়। সেক্ষেত্রে পার্শ্বপ্রতিক্রিয়াহীন উন্নত মানের ইনহেলার এনেছে অ্যালকেম ল্যাবোরেটরিজ।

Alkem

অ্যালকেমের হেডকোয়ার্টার রয়েছে মহারাষ্ট্রে। কলকাতাতেও ল্য়াবরেটরি রয়েছে। সংস্থা সূত্রে জানা গেছে, তাদের তৈরি বিশেষ ধরনের ডিপিআই ইনহেলার শ্বাসকষ্ট (Asthma-COPD) থেকে নিমেষে আরাম দেবে। সিওপিডি রোগীদের জন্য এই ইনহেলার বিশেষ উপকারি। গুঁড়ো পাউডারে তৈরি ইনহেলার শ্বাসের সঙ্গা টানলে তা ফুসফুসের ক্ষতি সারাবে।

ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ বা সিওপিডি ফুসফুসের এমন একটা রোগ যেখানে বিশুদ্ধ বাতাস বা অক্সিজেন ঢোকার রাস্তা বন্ধ হয়ে যায়। ফলে কার্বন ডাই অক্সাইড জমতে শুরু করে। পরিবেশের ধুলো, ধোঁয়া, দূষণ, বিড়ি-সিগারেটের ধোঁয়া পরতে পরতে জমেও শ্বাসযন্ত্রের এই জটিল রোগ ধরে। শ্বাসের সমস্যা শুরু হয় রোগীর। তীব্র প্রদাহ শুরু হয় ফুসফুসে। একটা সময় প্রচণ্ড শ্বাসকষ্টে ছটফট করতে থাকে রোগী। সঠিক সময় চিকিৎসা না হলে মৃত্যুর ঝুঁকি বেশি।

Alkem launches inhalation device

কী থেকে হয় সিওপিডি?

এম্ফিসেমা বা ক্রনিক ব্রঙ্কাইটিস থাকলে সিওপিডির (Asthma-COPD) ঝুঁকি বেড়ে যায়। এই রোগের অন্যতম প্রধান কারণ হল অধিক মাত্রায় ধূমপান। বিড়ি ও সিগারেটের ধোঁয়ার সঙ্গে কার্বন-ডাই-অক্সাইড ফুসফুসে ঢুকে জমা হতে থাকে। শ্বাসনালীর কার্যক্ষমতা কমিয়ে দেয়। অক্সিজেন ঢোকার রাস্তা বন্ধ করে দেয়।

Hair loss: টাকপোকায় ধরেছে? আসলে পোকা নয়, সব চুল উঠে যাওয়ার আগে সতর্ক হন

দ্বিতীয় কারণ হল, বায়ুদূষণ। যানবাহনের ধোঁয়া, ধুলো, কাঠকয়লার আগুন, বিষাক্ত গ্যাসের মধ্যে থাকা রাসায়নিক ফুসফুসের বারোটা বাজিয়ে দেয়। অনেকে বাড়িতে মশা মারার কয়েল জ্বালান। এর থেকেও বের হয় কার্বন-মনোক্সাইড। টানা ৬-৭ ঘণ্টা এই ধোঁয়া ফুসফুসে ঢুকলে যে কোনও জটিল রোগের সম্ভাবনাই বাড়িয়ে তোলে।

এই সিওপিডি-তে আক্রান্ত হয়ে প্রতি বছর বিশ্বে কয়েক কোটি মানুষের মৃত্যু হয়। শ্বাসকষ্ট থেকে সাময়িক রেহাই পাওয়ার একটাই উপায়, সেটা হল ইনহেলার। কম দামে এমন ইনহেলারই এনেছে অ্যালকেম।