যত খুশি আলু খান, সুগার বাড়বে না! নতুন গবেষণা খুশি করবে ডায়াবেটিসের রোগীদের

গুড হেলথ ডেস্ক

আলু খেতে খুব ভাল লাগে?

আলু (Potato) ছাড়া মাংস ঠিক জমে না, তরকারিতেও সেই আলুই রাজা। আলু দিয়ে তৈরি নানারকম পদ প্রায় রোজই বাঙালির পাত আলো করে থাকে। কিন্তু ডায়াবেটিস থাকলেই সমস্যাটা তৈরি হয়। আলু খেলে সুগার বাড়বে এমন একটা ধারণা বহুকাল থেকেই আছে। শুধু ডায়াবেটিস নয়, ওজন বাড়লেও আলুকেই দায়ী করা হয়। নতুন গবেষণা বলছে, আলু খেলে ওজন বাড়ে না, সুগারও না। তবে আলু কীভাবে খাচ্ছেন সেটার ওপরেই সবটা নির্ভর করছে।

Potato-rich diet

অস্ট্রেলিয়া ও ডেনমার্কের বিজ্ঞানীদের গবেষণা খুশি করে দেবে ডায়াবেটিসের রোগীদের। বিজ্ঞানীরা বলছেন, সেদ্ধ আলু মোটেই ক্ষতিকর নয়। আলু সেদ্ধ মাখা খান, ম্যাশড পটেটো যত খুশি খান ক্ষতি নেই। এতে সুগার বাড়ে না। তবে যদি মুঠো মুঠো ফ্রেঞ্চ ফ্রাই খেতে শুরু করেন তখনই গন্ডগোলটা বাঁধবে।

পুষ্টিবিদদের মতে, আলু যে খুব ক্ষতিকারক তা কিন্তু নয়, বরং ঠিক উপায়ে রান্না করলে, অর্থাৎ রান্নার সময় আলু সেদ্ধ হওয়ার পর জলটা ফেলে দিলে সেই আলুতে খুব একটা ক্ষতি হয় না। তবু বেশি মাত্রায় ডায়াবেটিক ও ওবেসিটির রোগীদের আলু খেতে বারণ করা হয় এর জিআই বেশি বলে। কিন্তু কম মশলা দিয়ে রান্না করা আলু বা সেদ্ধ করে খেলে তাতে ক্ষতি হয় না, বরং শরীর ভাল থাকে।

Potatoes

ছিপছিপে চেহারার লোভ আর ডায়াবিটিসের চোখরাঙানি— মূলত এই দুইয়ের দাপটেই ডায়েট থেকে বাদ দিতে হয়েছে সাধের আলু। তরিতরকারি থেকে শুরু করে মাছ-মাংস, আলু বিদায় নিয়েছে ফিটনেস ফ্রিকদের পাত থেকে। তবে গবেষণা বলছে, রোজের ডায়েটে যেটুকু কার্বোহাইড্রেট দরকার তা আলু থেকে পাওয়া যাবে। আলুর থেকে অনেক বেশি ক্ষতি করে রেড মিট, প্যাকেটজাত পানীয়, জাঙ্ক ফুট, সসেজ-সালামি ও নানারকম প্রসেসড ফুড। সেদিক থেকে বাড়িতে তৈরি ম্যাশড পটেটো একেবারেই ক্ষতিকর নয়।

আলুতে আছে ক্লোরোজেনিক অ্যাসিড, যা ইনসুলিন রেজিস্ট্যান্স কমিয়ে ডায়াবেটিসের উপকার করে৷ তবে আলুর গ্লাইসিমিক ইনডেক্স বেশি৷ অর্থাৎ রক্তে চট করে সুগার বাড়িয়ে দেয়৷ কিন্তু খোসাসমেত খেলে সঙ্গে অন্য শাক–সব্জি মিশিয়ে নিলে ফাইবারের দৌলতে পুরো খাবারের জিআই কমে যায়৷ তখন তা নিশ্চিন্তে খাওয়া যায়৷ তবে আলু ভাজা নয়৷ খেতে হবে সেদ্ধ করে বা তরকারিতে দিয়ে৷ আবার স্রেফ আলু–ভাতে না খেয়ে আলু–উচ্ছে, আলু–পটল বা আলু–বেগুন ভাতে খেলে যেমন পুষ্টি বেশি হবে, চট করে সুগারও বাড়বে না৷