Ear Pain: আচমকা আঘাত লেগে কানে অসহ্য ব্যথা, রক্তপাত, কী করবেন?

গুড হেলথ ডেস্ক

ছোট শিশু থেকে অশীতিপর, সকলের ক্ষেত্রেই বলা হয়, কোনও ভাবে কানে বা কানের পাশে আঘাত (Ear Pain) যেন না লাগে। খেলাধুলা করতে গিয়ে, দুর্ঘটনায় বা নিছকই অসাবধানতাবশত কানে আঘাত লেগে যেতে পারে। তাই সতর্ক থাকতেই হবে।


কানে আচমকা আঘাত লাগলে কী করবেন? (Ear Pain)

প্রথমেই জেনে রাখা ভাল, কান আমাদের শরীরের ভারসাম্য নিয়ন্ত্রণ করে। তাই কোনও কারণে কানে সজোরে আঘাত লাগলে টাল সামলানো মুশকিল হয়। ফলে পড়ে গিয়ে বড় দুর্ঘটনাও ঘটতে পারে। তাই এমন অবস্থায় বসে বা শুয়ে পড়া সবচেয়ে বুদ্ধিমানের কাজ।

Ear Pain, Ear hurt

দ্বিতীয়ত, কানের পর্দা ফেটে গিয়ে বিপত্তি হতে পারে। শুরু হতে পারে কান থেকে রক্তপাত (Ear Pain)। এমনকি কানে শুনতেও অসুবিধা হতে পারে। কানে তালা লেগে যায়। বোঁ বোঁ আওয়াজ হচ্ছে মনে হয়। আরও বেশি জোরে কানে আঘাত (Ear Pain) লাগলে কানের পর্দা ফাটার সঙ্গে সঙ্গে কানের ভিতরের অতি সূক্ষ্ম অস্থিগুলো ভেঙে যেতে পারে। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় একে অসিকিউলার চেইন ডিসলোকেশন (Ossicular chain dislocation ) বলে।

এমন পরিস্থিতিতে চিকিৎসকের পরামর্শ নেওয়া খুব জরুরি। কারণ একমাত্র চিকিৎসক পরীক্ষা করে বলতে পারেন কানের পর্দা কতটা ক্ষতিগ্রস্ত হয়েছে।

Ear Pain

Gut Bacteria: ক্যানসার কোষ দেখলেই গপাগপ গিলে ফেলে, ভাল ব্যাকটেরিয়াদের খোঁজ মিলল

কানের গঠনের কারণে কানকে এত সাবধানে রাখতে বলা হয়। আসলে কান একটা বদ্ধ ক্যানেল। এই ক্যানেলের শেষে রয়েছে সূক্ষ্ম পর্দাটি। কোনও ভাবে কানে আঘাত লাগলে কানের পর্দায় সজোরে স্পন্দন হয়। এই স্পন্দনে কানের পর্দা ফুটো হয়ে যেতে পারে। তবে কানের পর্দা ফেটে গেলে বা ফুটো হয়ে গেলে বেশিরভাগ ক্ষেত্রে নিজে নিজেই জুড়ে যায়। এ সময় নিশ্চিত করতে হয়, কানে যেন কোনও ভাবেই তেল-জল না যায়। কানের পর্দা ফাটলে তা সারিয়ে তোলার জন্য কান শুকনো রাখা বাঞ্ছনীয় (Ear Pain)।

সাধারণত এক মাসের মধ্যেই কানের পর্দা অনেকাংশে জুড়ে আসে। কিন্তু প্রাকৃতিকভাবে যদি এই পর্দা না জোড়ে, তাহলে অপারেশন করে কানের পর্দা জোড়ার প্রয়োজন হয়। এ ক্ষেত্রে প্লাস্টিক সার্জারির করে কানের পর্দাকে গ্রাফটিং করা হয়।

সুতরাং বুঝতেই পারছেন, কানকে আঘাত থেকে বাঁচানো কতখানি প্রয়োজন। চোখের মতো কানকেও আমরা অতটা চোখে চোখে না রাখলে কান নিয়েও মাথা ব্যথার শেষ থাকবে না যদি আঘাত লাগে কানে। তাই সাবধানে থাকুন। কান বাঁচিয়ে চলুন।