বোলতা হুলে ভীষণ জ্বালা, ভুলেও ব্যথার ওষুধ খাবেন না, কী কী করতে হবে বললেন ডাক্তারবাবুরা

গুড হেলথ ডেস্ক

হুল ফোটালেই বিপদ। সেই জায়গাটা তো ফুলে যাবেই, অ্যালার্জির সংক্রমণও (hornet bite) হয়ে যেতে পারে। সঠিক সময় চিকিৎসা না হলে অনেকটা জায়গা জুড়ে বিষ ছড়িয়ে জ্বালা-যন্ত্রণা শুরু হবে। সংক্রমণও ছড়িয়ে পড়তে পারে। অনেকে মৌমাছি বা বোলতা হুল ফোটালেই ব্যথার ওষুধ বা পেইন কিলার খেয়ে নেন। সেটা একদমই উচিত নয়। ডাক্তারবাবুরা বলছেন, এতে হিতে বিপরীত হতে পারে। পেইন কিলার খেলে কিডনি খারাপ হওয়ার ঝুঁকি থাকে। কাজেই সেই সময় ঠিক কী করা উচিত সে নিয়ে প্রয়োজনীয় পরামর্শ দিলেন ডাক্তারবাবুরা।

বোলতা হুল ফোটালে (hornet bite) সঙ্গে সঙ্গে কী করবেন?

বোলতা কামড়ালে অনেক সময় অ্যানাফাইল্যাকটিক রিঅ্যাকশন হয়, ফলে রোগীর যন্ত্রণা বাড়ে। বোলতার বিষ রক্তবাহী নালিকে ফাঁপিয়ে দেয়, ফলে রক্তচাপ আচমকা কমে যেতে পারে। ব্রঙ্কোস্প্যাজম হলে রোগীর শ্বাসকষ্ট শুরু হতে পারে। 

Hornet Bite

তাছাড়া কামড়ানোর জায়গাটা মারাত্মকভাবে ফুলে যায়। সেখানে চুলকালে আরও বিপদ। লাল লাল ফোঁড়ার মতো সারা জায়গায় ছড়িয়ে যাবে। 

বোলতা কামড়ানোর (Hornet Bite: Reaction Symptoms and Treatment) জায়গাটায় সবচেয়ে আগে বরফ দিন। বরফ দিলে প্রদাহ বা ইনফ্ল্যামেশন (Inflammation) কমে। অ্যালার্জি ছড়িয়ে পড়তে পারে না। ঠান্ডা সেঁক দেওয়ার পরে সসেই জায়গায় অ্যান্টিবায়োটিক ক্রিম লাগান।


রোগীর অবস্থা দেখে ডাক্তাররা অ্যাড্রিনালিন দেন। তারপর কর্টিকোস্টেরয়েড অ্যান্টিহিস্টামিনিক (এইচ ওয়ান ব্লকার) দেওয়া হয়। ব্যথা কমানোর জন্য প্যারাসিটামল, এইচ টু ব্লকার দেওয়া হয় রোগীকে। 

পাহাড়ে গেলে ফ্রায়েড মোমো খান, সৈকতে মাছ ভাজাও চলবে, সুগার রোগীদের বেড়াতে যাওয়ার ডায়েট

Hornet Bite

কামড়ের জায়গায় ইনফেকশন হলে ট্রপিক্যাল অ্যান্টিবায়োটিকে ভাল কাজ হয়। 

জ্বালাযন্ত্রণা কমানোর জন্য ক্যালামিন লোশন ভাল কাজ করে। আবার অ্যালোভেরা জেলও জ্বালাপোড়ার জায়গাটা ঠান্ডা করে। অ্যালোভেরার অ্যান্টি ইনফ্ল্যামেটরি উপাদান ব্যথা, চুলকানি, ফোলা ও জ্বালা ভাব কম করে।

বেকিং সোডা ও অ্যাপেল সিডার ভিনিগার মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। তার পর ওই পেস্টটি ফোলা জায়গায় লাগিয়ে দিন। বেকিং সোডা না থাকলে শুধু অ্যাপেল সিডার ভিনিগারেও কিছুটা কাজ হবে।  ভিনিগার বিষের অ্যাসিড নিষ্ক্রিয় করার পাশাপাশি ব্যথা কমাতে সাহায্য করে। তুলোয় ভিজিয়ে এই ভিনিগার ক্ষত স্থানে লাগাতে পারেন।