চুল রুক্ষ হয়ে জট পড়ছে? খোলা রাখলেই সমস্যা, কী করবেন

গুড হেলথ ডেস্ক

টিভিতে, সিনেমায় যখন আমরা নায়িকাদের রেশমের মতো খোলা চুল দেখি, তখন মনে একটু কষ্টই হয়! এমন রেশমি ঝলমলে চুল খুলে রেখে দিব্যি ক্যামেরার সামনে দাঁড়ান তাঁরা। আর আমরা চুল খোলা রাখলেই বিপদ। বিয়েবাড়িতে, পার্টিতে চুল খুলে ফ্যাশন করতে গিয়ে বারোটা বেজে যায়। চুল ফুলেফেঁপে উঠে যেমন রুক্ষ (Detangle Hair) হয়ে পড়ে, তেমনই বাড়ি ফিরে চুলে চিরুনি চালিয়ে দেখতে পান গোছা গোছা চুলে জট পড়েছে।  কিন্তু এই পরিস্থিতিটা এড়ানোর জন্যই বা কী করা যায়?

প্রথমেই একটি বিষয় না মেনে উপায় নেই – তা হল চুলের মাথা সবার সমান হয় না। তাই ইচ্ছে করলেই মাথা ভরা চুল গজিয়ে উঠবে না। কিন্তু নিয়মিত যত্ন নিলে যতটুকু আছে, তার স্বাস্থ্য ভাল রাখা সম্ভব। খেয়াল করলে বুঝতে পারবেন যে রুক্ষ চুলেই জট পড়ে বেশি। তাই প্রথমেই আপনাকে আর্দ্রতার জোগানের ব্যবস্থা করতে হবে। প্রচুর জল ও তরল পানীয় খান – তা আপনার ত্বক আর চুল দুটোই ভাল রাখবে।

Hair Care

নিয়মিত চুলে লাগানোর চেষ্টা করুন। মাথায় দেওয়ার আগে তেল হালরা গরম করে নেবেন। এরপর শাওয়ার ক্যাপ বা উষ্ণ তোয়ালে দিয়ে ঢেকে রাখুন স্নানের আগে পর্যন্ত।

জট বাঁধলে চিরুনি বা ব্রাশের বদলে আঙুল দিয়ে সেই জট (Detangle Hair) ছাড়ানোর চেষ্টা করুন। আঙুল দিয়ে জট ছাড়ানোর পর চিরুনি ব্যবহার করুন। চিরুনি দিয়ে চুলের জট ছাড়াতে গেলে বেশি চুল উঠে যায়৷

শ্যাম্পু করলেই আপনাকে কন্ডিশনার লাগাতে হবে, অন্য কোনও উপায় নেই। তেল লাগাতে হবে সপ্তাহে অন্ততপক্ষে দু’দিন। এমন ঘরোয়া মাস্ক ব্যবহার করতে হবে যা চুলকে নরম, মসৃণ রাখতে সাহায্য করবে। সেই সঙ্গে দেখতে হবে খাদ্যতালিকায় যেন যথেষ্ট ফ্যাট আর প্রোটিন থাকে।

How To Detangle Hair

জট ছাড়ানোর নিয়ম হল চুলের নিচের দিক থেকে শুরু করা। আমাদের ধৈর্য্য হারিয়ে চুলের জট ছাড়াতে দু’দিক থেকে চুল দু’ভাগ করে টানি৷ এতে আর বেশি জট পড়ে যায় চুলে৷

লেবুর রস আর ডিমের কুসুম মিশিয়ে নিয়েও লাগাতে পারেন। মোটা দাঁড়ার চিরুনি দিয়ে চুল আঁচড়াবেন। শ্যাম্পু করার পর চুলের দৈর্ঘ্য বরাবর কন্ডিশনার লাগাতে ভুলবেন না।