শীতে বেশি করে খান ‘ইনফিউজড ওয়াটার’, ডিহাইড্রেশন হবেই না

গুড হেলথ ডেস্ক

গরমের প্যাচপ্যাচানি দূর হয়ে শীতকাল এলে যেমন মনে হয়, ‘হাঁফ ছেড়ে বাঁচলাম’, তেমনই শীতকাল মানেই হাজারটা অসুখবিসুখও হানা দেয়। সর্দি-কাশি, অ্যালার্জি, হাঁপানির সমস্যা বাড়ে। তাছাড়া শীতে জল খাওয়াও কম হয়। ডিহাইড্রেশনের সমস্যা বাড়ে। ইদানীংকালে ডেঙ্গি বাড়ছে। সুস্থ থাকতে শরীর হাইড্রেটেড রাখতে বলছেন ডাক্তারবাবুরা। যেভাবেই হোক না কেন, দিনে অন্তত আট-দশ গ্লাস জল খাওয়ার নিয়মটা বজায় রাখতেই হবে আপনাকে। ঠান্ডা জল খেলে গলা খুসখুস করে? তা হলে হালকা গরম জল খেতে পারেন। আরও একটা ভাল উপায় হল ইনফিউজড ওয়াটার (Infused Water), যাকে ডিটক্স ওয়াটারও বলা হয়।

Healthy Infused Water

খালি পেটে জল আর ভরা পেটে ফল খাওয়ার রেওয়াজ বহু দিনের। ইদানীং শুধু জল না খেয়ে জলে কিছু ভেষজ, ফল ভিজিয়ে তার জল খাওয়ারও চল হয়েছে। যার পোশাকি নাম ‘ইনফিউজড ওয়াটার’ (Infused Water)। পুষ্টিবিদদের মতে, ফল ভাল করে ধুয়ে কেটে খেলেই চলে। কিন্তু ফলের মধ্যে থাকা বিভিন্ন অ্যাসিড এবং বিভিন্ন যৌগগুলি যথেষ্ট সক্রিয় অবস্থায় থাকে। যা প্রত্যেকের শরীরের জন্য স্বাস্থ্যকর না-ও হতে পারে। সে জন্যই ফল ভিজিয়ে রেখে সেই জল খেলে উপকার অনেক বেশি।

 Infused Water

একটি কাচের বোতল বা বড়ো মুখওয়ালা পাত্রে জল ভরে নিন। তার মধ্যে আপনার পছন্দের একটি বা দু’টি ফলের টুকরো ফেলে দিন। তার পর মুখ বন্ধ করে এই পাত্রটি রেখে দিন। মোটামুটি ১২ ঘণ্টা এভাবে থাকলেই ফলের স্বাদ এসে মিশবে জলের মধ্যে। যাঁরা সফট ড্রিঙ্ক বা শরবত খেতে ভালবাসেন, তাঁদের খুব পছন্দ হবে জলের এই স্বাদ। এই সময়ে আপেল, কমলালেবু, স্ট্রবেরি, কিউয়ি, বেদানা, ন্যাসপাতি, প্লাম পাওয়া যায় (Infused Water) – একটি বা দু’টি ফলের কয়েকটি টুকরো বা দারচিনি, লবঙ্গ, স্টার অ্যানিসের মতো একটি মশলা জলে যোগ করে দেখুন কী ম্যাজিকটাই না হয়!

Infused Water Recipes

যখনই মনে হবে খুব খিদে পাচ্ছে, একগাদা ভাজাভুজি বা মশলাদার খাবার না খেয়ে, এক গ্লাস সুগন্ধি জল খাওয়ার অভ্যেস তৈরি করুন এই শীতে। আর্দ্রতার পাশাপাশি ফলের পুষ্টিগুণটাও তো ফেলে দেওয়ার মতো বিষয় নয়! শরীরের টক্সিন জমতে পারবে না, ফলে ত্বক হয়ে উঠবে ঝকঝকে। যদি জলে দারচিনি, কমলালেবু, বেদানা থাকে, তা হলে রক্তে শর্করার পরিমাণও নিয়ন্ত্রিত হবে। যেহেতু ফলে কার্বোহাইড্রেট থাকে, তাই যে কোনও ইনফিউজড জল থেকেই মিলবে বাড়তি এনার্জি।