ICMR: পেটের সমস্যা-গ্যাস-অম্বলে কী ওষুধ খাবেন, কোন ডাক্তার দেখাবেন, ঝটপট বলে দেবে অ্যাপ

গুড হেলথ ডেস্ক

ইনফ্ল্যামেটরি বাওয়েল ডিজিজ কথাটা এখন আর অপরিচিত নয়। ভোজনরসিক বাঙালি একটু বেশিই ভোগে এই রোগে। ঘন ঘন পেটের সমস্যা, কিছু খেলেই পেটে মোচড়, প্রকৃতির ডাকে বাথরুমে ছুটে যাওয়া, অসময়ে মলত্যাগের অভ্যাস। তাছাড়া পেট ভার, গ্যাস-অম্বল বুক জ্বালা তো রয়েছেই। এইসব কিছুকেই একসঙ্গে ডক্তারি ভাষায় বলে ইনফ্ল্যামেটরি বাওয়েল ডিজিজ বা আইবিডি। বেশিরভাগই এই সমস্যা চেপে যান বা এড়িয়ে যান। অনেকে আবার ইন্টারনেটে নানাবিধ মতামত পড়ে ভুল ডায়েট ও ওষুধ খেয়ে ফেলেন। গ্যাসের সমস্যা কমাতে মুঠো মুঠো হজমের ওষুধ খেয়ে বিপত্তি বাঁধান। বাওয়েল ডিজিজ থাকলে কী ধরনের চিকিৎসা দরকার বা কী ওষুধ খেতে হবে তা বুঝতে পারেন না অনেকেই। এই সমস্যার সুরাহার জন্যই নতুন অ্য়াপ নিয়ে এসেছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্য়াল রিসার্চ (আইসিএমআর) (ICMR)।

Inflammatory Bowel Disease

আইবিডি-র সমস্যা থাকলে ডাউনলোড করে ফেলুন আইসিএমআরের (ICMR) আইবিডি নিউট্রিকেয়ার অ্যাপ (IBD NutriCare App)। অ্যান্ড্রয়েড ও আইওএস ডিজিটাল হেলথ প্ল্যাটফর্মে এই অ্যাপটি এনেছে আইসিএমআর। IBD Nutricare by Naveen Jhaএখানে রিয়েল টাইম ট্র্য়াকিং করা যাবে। আপনার ঠিকানার আশপাশে কতজনের এই রোগ আছে, কোন ক্লিনিকে গেলে ভাল থেরাপি পাওয়া যাবে, কোন ডাক্তারের সঙ্গে কথা বলতে হবে, ওষুধ কী, সবটাই পাওয়া যাবে এক নজরে।

হিন্দি, ইংরেজি, মারাঠি, তেলুগু, গুজরাটি, তামিল, মালয়ালম ও বাংলা–আটটি ভাষায় পাওয়া যাবে এই অ্যাপ।

আইবিডি কী?

ইরিটেবল বাওল সিনড্রোম বা আইবিএস পরিপাক তন্ত্রের সমস্যা। আসলে মস্তিষ্ক বিভিন্ন স্নায়ুদ্বারা খাদ্যনালীর সঙ্গে যুক্ত। স্নায়ুর মাধ্যমেই সঙ্কেত আসে। কখন প্রকৃতির ডাক আসবে তার সঙ্কেত পাঠায় মস্তিষ্ক। সেখানে যদি গোলযোগ হয় তাহলেই মুশকিল। আইবিএস আসলে ফাংশনাল ডিসঅর্ডার। কারও ক্ষেত্রে ঘন ঘন মলত্যাগের প্রবণতা হয়, সেই সঙ্গে পেট খারাপ বা ডায়ারিয়া লেগে থাকে, একে বলে আইবিএসডি। আবার কোষ্ঠকাঠিন্য থাকলে তিন থেকে চার দিন বাদে একবার করে হয়, যাকে বলে আইবিএসসি। আবার কারও দু’রকম সিন্ড্রোমই দেখা দেয়, সেক্ষেত্রে মিক্সড সিন্ড্রোম হতে দেখা যায়।

Hepatitis: ব্রাজিলে বাচ্চাদের মধ্য়ে হঠাৎ হেপাটাইটিসের সংক্রমণ, লিভারের রোগে আক্রান্ত ৫৮

কিছু খাওয়ার পরেই সারা পেট জুড়ে মোচড় ধরে (Inflammatory Bowel Syndrome)। নাভির নীচ থেকে বাঁ দিক চেপে কুঁকড়ে যাওয়া ব্যথাও এই অসুখের লক্ষণ। বেগ বাড়লে চোটে নার্ভ হাত-পা ঠান্ডাও হয়ে যেতে পারে অনেকের। তবে মলের সঙ্গে রক্ত বেরোয় না এবং শরীরে জ্বরভাবও থাকে না। পেট ফুলে যায় অনেকের। অম্বল, গ্যাসের সমস্যা, শারীরিক অস্বস্তি, পেটে চাপ, চোঁয়া ঢেঁকুর ইত্যাদি অসুবিধা থেকেই যায়।