Kolkata Cancer Hospital: দুঃস্থ রোগীদের জন্য আরও ২৫৪টি বেড বাড়ছে টাটা মেডিক্যাল সেন্টারে

ক্যানসার চিকিৎসায় আরও উন্নত টাটা মেডিক্যাল সেন্টার (Kolkata Cancer Hospital)। দুঃস্থ রোগীদের জন্য আরও ২৫৪টি বেড বাড়ছে রাজারহাটের টাটা মেডিক্যাল সেন্টারে।

এতদিন বাংলা তথা পূর্বভারতে ক্যানসার চিকিৎসার কথা উঠলেই এসে পড়ত মুম্বই-চেন্নাই-ভেলোরের নাম৷ সেই নির্ভরতা কমেছে অনেকটাই। কলকাতার উপকণ্ঠে রাজারহাটে তৈরি হয়েছে টাটা মেডিক্যাল সেন্টার (Kolkata Cancer Hospital)৷ শুধু এই রাজ্যের রোগীরা ভিড় করছেন এখানে, এমন নয়৷ প্রতিবেশী বিহার, ওড়িশা-সহ উত্তরপূর্ব ভারতের রোগীরাও চিকিৎসার জন্য আসেন এখানে। দক্ষিণ-পূর্ব এশিয়ায় ক্যানসার চিকিৎসার জন্য বেশ নাম রয়েছে টাটা মেডিক্যাল সেন্টারের।

দ্রুত রোগ-নির্ণয়, শিশুদের চিকিৎসা, রেডিওথেরাপি, অত্যাধুনিক অস্ত্রোপচারের মতো নানা পরিষেবা দিয়ে এরই মধ্যে ভরসার জায়গা তৈরি করে নিয়েছে এই সেন্টার৷ টাটা মেডিক্যাল সেন্টারের চিফ ফিনান্সিয়াল অফিসার সঞ্জীব কুমার আগরওয়াল বলেছেন, ১৮৩টি বেড ছিল আগে। এখন আরও ২৫৪টি বেড বাড়ল। দুঃস্থ রোগীদের চিকিৎসার জন্যই এই নতুন সংযোজন। আর্থিকভাবে দুর্বল, পিছিয়ে পড়াদের চিকিৎসার জন্যই এই উদ্যোগ নিয়েছে টাটা মেডিক্যাল সেন্টার। বেডের জন্য আর্থিক সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ইন্ডিয়ান অয়েল।

Kolkata Viral Outbreak: পেটে গোলমাল, ঘন ঘন বমি, ডায়ারিয়া? শহরে হানা দিয়েছে এই রোগ

এসএসকেএমেও ক্যানসার সেন্টার খুলেছে টাটা মেমোরিয়াল সেন্টার (Kolkata Cancer Hospital)। পশ্চিমবঙ্গ সরকারের সাহায্যে ক্যানসার চিকিৎসায় নতুন নতুন উদ্যোগ নেওয়া হচ্ছে এ রাজ্যে। আইসিএমআর ও ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ ইনফরমেটিক্স অ্যান্ড রিসার্চের তথ্য বলছে, কুড়ি সালে এ রাজ্যেই লাখের বেশি ক্যানসার রোগের চিকিৎসা হয়েছে। ২০২৫ সালে এই সংখ্যাই বেড়ে হবে ১ লাখ ২১ হাজার। সে জন্য এখন থেকেই উপযুক্ত পরিকাঠামো ও চিকিৎসা পরিষেবা দেওয়ার চেষ্টা করছে রাজ্য সরকার। সরকারি ও বেসরকারি উভয়ক্ষেত্রেই উদ্যোগ নেওয়া হচ্ছে।

২০১১ সাল থেকে পরিষেবা দেওয়া শুরু করেছে টাটা মেডিক্যাল সেন্টার। এখন এখানে অঙ্কো সার্জারি, অঙ্কো মেডিসিন, রেডিওলজি, প্যাথোলজি, সাইকিয়াট্রি সহ নানা বিভাগ রয়েছে। টাটা মেডিক্যাল সেন্টারের সার্জিক্যাল অঙ্কোলজিস্ট গৌতম মুখোপাধ্যায় বলছেন, পশ্চিমবঙ্গে প্রতি বছরই ক্যানসার রোগীর সংখ্যা বাড়ছে। অনেক দুঃস্থ রোগী রয়েছেন যাঁরা অর্থের অভাবে চিকিৎসা করাতে পারেন না। টাটা মেডিক্যাল সেইসব রোগীদের জন্য সুযোগ নিয়ে আসছে।