Monkeypox Vaccine: মাঙ্কিপক্সের টিকা আসছে বাজারে, এক লাখ ডোজ কিনল ইউরোপিয়ান ইউনিয়ন

গুড হেলথ ডেস্ক

মাঙ্কিপক্স (Monkeypox Vaccine) ছড়িয়ে পড়েছে বিশ্বের অনেক দেশেই। ভারতে এখনও মাঙ্কিপক্সের সংক্রমণের কথা শোনা না গেলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানাচ্ছে, বিশ্বজুড়ে মাঙ্কিপক্সে সংক্রমিতের সংখ্যা সাতশো ছাড়িয়ে গেছে। ৩০টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে ভাইরাস। এই সংক্রমণ ঠেকাতে দুটি ওষুধের কথা আগেই বলেছিল দ্য ল্যানসেট। সেই ড্রাগ বাজারে আনার চেষ্টা চলছে। তবে সংক্রমণ দ্রুত ঠেকাতে ভ্যাকসিনে ভরসা রাখছে ইউরোপিয়ান ইউনিয়ন। ইতিমধ্যেই ভ্যাকসিনের (Monkeypox Vaccine) এক লাখ ডোজ কেনা হয়েছে।

ড্যানিশ বায়োটেক ফার্ম থেকে ১ লাখ ১০ হাজার টিকার ডোজ কিনেছে ইউরোপিয়ান ইউনিয়ন। এই টিকার ডোজ বিশ্বের সংক্রমিত দেশগুলিতে সরবরাহ করা হবে বলে জানিয়েছেন ইউরোপিয়ান হেলথের কমিশনার স্টেলা কিরিয়াকিডস।

কী ধরনের ভ্যাকসিন (Monkeypox Vaccine) বানিয়েছে ড্যানিশ বায়োটেক ফার্ম তা এখনও প্রকাশ্যে আনা হয়নি। এই ভ্যাকসিনের ডোজে সংক্রমণ সারবে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা।

Acne in children: সদ্যোজাতর সারা মুখে গুটি গুটি ব্রণ? ভয়ের কারণ আছে কি

বিজ্ঞানীরা বলছেন, বছরের পর বছর ধরে ভাইরাস তার চরিত্র বদলায়। মিউটেশন বা জেনেটিক বদল ঘটিয়ে আরও সংক্রামক হয়ে ওঠে। মাঙ্কিপক্সের সংক্রমণ আগে স্মলপক্সের মতোই ছিল। কিন্তু এখন এই ভাইরাসের চরিত্র বদলে যেতে পারে। হিউম্যান ট্রান্সমিশন বা মানুষের শরীরে সংক্রমণ বাড়ছে। কোভিডের পরে মাঙ্কিপক্স নতুন মহামারী হয়ে আনবে কিনা সে নিয়ে উদ্বেগে হু।

এই ভাইরাসের ইনকিউবেশন পিরিয়ড ২-৩ দিন। সংক্রমণ ছড়ানোর তিন দিনের মাথায় ধূম জ্বর আসবে রোগীর। কাঁপুনি দিয়ে জ্বর হতে পারে। সেই সঙ্গেই সারা শরীরে বড় বড় ফোস্কার মতো র‍্যাশ বের হবে (Monkeypox)। ত্বক শুকিয়ে খসখসে হয়ে যাবে, প্রচণ্ড চুলকানি, জ্বালা হবে র‍্যাশের জায়গায়। একই সঙ্গে অসহ্য় মাথাব্যথা, পেশির খিঁচুনিও হতে পারে। শরীর দুর্বল হয়ে পড়বে। প্রায় দুই থেকে চার সপ্তাহ ভোগাবে এই রোগ।