হলুদের কি সবটাই গুণ? পার্শ্বপ্রতিক্রিয়াগুলো জানেন তো

গুডহেলথ ডেস্ক: হলুদ (Turmeric) বহুমুখী স্বাস্থ্যগুণ কারও অজানা নয়।  রান্না হোক বা ত্বকের পরিচর্চা, সেই সুপ্রাচীন কাল থেকে হলুদকে সম্মানের আসনেই বসানো হয়েছে। ভারতীয় আয়ুর্বেদ শাস্ত্রে হলুদ জীবাণুনাশক, রোগ প্রতিরোধক। তবে হলুদের যে সবটাই গুণের তা নয়, দোষও আছে কিছু। হলুদের বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়া অনেকেরই অজানা।

স্বাস্থ্যের পক্ষে হলুদের ক্ষতিকর দিকগুলি সম্পর্কে জেনে নেওয়া যাক…

১) বর্তমানে চিকিৎসকরা বিভিন্ন রোগ নিরাময়ে অনেক সময়ই হলুদ খাবার পরামর্শ দিয়ে থাকেন। তবে দীর্ঘদিন ধরে অতিরিক্ত পরিমাণে হলুদ খেলে বিভিন্ন পেটের সমস্যা হতে পারে। যেমন- হজমের সমস্যা, গা বমি বমি ভাব, তাছাড়া বেশি হলুদ খেলে ডায়ারিয়া হয়ে যেতে পারে।

Turmeric side effects: Is it dangerous to have too much turmeric? Most common side effects | Express.co.uk

২) হলুদের মধ্যে থাকা ক্যালসিয়াম অক্সালেট (Calcium oxalate) অনেক ক্ষেত্রেই আমাদের পাকস্থলী হজম করতে পারে না। ফলে এই হজম না হওয়া ক্যালসিয়াম অক্সালেট জমে পরবর্তীকালে কিডনিতে পাথর তৈরি করে।

৩) গর্ভবতী মহিলাদের হলুদ না খাওয়াই ভাল। কারণ হলুদ ইউটেরাইন স্টিমুল্যান্ট হিসাবে কাজ করে, যা মেনস্ট্রুয়াল ফ্লো কে উৎসাহিত করে।

14 Side Effects Of Using Turmeric Powder - Boldsky.com

৪) হলুদ ক্যানসার প্রতিরোধে বিশেষ ভূমিকা পালন করে। তবে কেমোথেরাপি চলার সময় অতিরিক্ত মাত্রায় হলুদ খেলে তা কেমোথেরাপির প্রভাব নষ্ট করে। তাই যাঁদের কেমোথেরাপি চলছে, তাঁদের হলুদ না খাওয়াই উচিত।

৫) হলুদ ত্বকের জন্য একটি অত্যন্ত উপকারী উপাদান। তবে অতিরিক্ত পরিমাণ হলুদ থেকে অ্যালার্জি হওয়ার আশঙ্কা থাকে। যার ফলে ত্বকে র‌্যাশ দেখা দিতে পারে।

11 Side Effects Of Turmeric + How To Prevent Them

৬) হলুদ রক্ত জমাট বাঁধতে বাধা দেয়। যার ফলে অতিরিক্ত হলুদ খেলে শরীরে রক্ত তঞ্চনে সমস্যা দেখা দেয়।

৭) হলুদে থাকা কারকিউমিন অত্যন্ত প্রতিক্রিয়াশীল যৌগ। যার ফলে অতিরিক্ত হলুদ খাওয়ার অভ্যাস করলে তা বিভিন্ন ওষুধের সাথে (যেমন- অ্যাসপিরিন, ওয়ারফারিন, স্টেরয়েড) বিক্রিয়া করে তার কার্যক্ষমতা কমিয়ে দেয়।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা সুখপাঠ