Wisdom Teeth: আক্কেল দাঁত তোলার পরে অসহ্য ব্যথা? ঘরোয়া উপায়ে তাড়াতাড়ি কমবে

গুড হেলথ ডেস্ক

‘এ ব্যথা কি যে ব্যথা বোঝে কি আনজনে’

দাঁতে ব্যথা (Wisdom Teeth) শুরু হলে এই কথাই বলবেন অনেকে। যার ব্যথা হয় সেই বোঝে কষ্টটা। দাঁতে ব্যথার ভোগান্তি মারাত্মক। খাওয়াদাওয়া শিকেয় ওঠে, রাতে ঘুমের বারোটা বেজে যায়। দিনভর শুধু মাড়িতে চিনচিন, দাঁতের গোড়ায় ঝনঝন। আর সার্জারি হলে তো কথাই নেই। টেনেটুনে দাঁত তুলে আসার পরে ব্যথা যেন কয়েকগুণ বেড়ে যায়। বিশেষ করে আক্কেল দাঁত (Wisdom Teeth) তুললে বেশ কিছুদিন ভুগতেই হয়।

পেইন কিলার খেয়ে ব্যথা থেকে সাময়িক রেহাই মেলে ঠিকই, কিন্তু পাকাপাকি সমাধান পাওয়া যায় না। আর পেইন কিলারের পার্শ্বপ্রতিক্রিয়াও মারাত্মক। তাই ওষুধ না খেয়ে যদি ঘরোয়া উপায় ব্যথা কমানো যায় তাহলে কাজ হয় অনেক বেশি। সাইড এফেক্টসের ভয়ও থাকে না।

Wisdom Teeth

আক্কেল (Wisdom Teeth) দাঁত কী?

মাড়ির ওপর ও নীচের আট নম্বর জায়গা থেকে এই দাঁত গজিয়ে ওঠে। সাধারণত ১৮ বছরের পরেই আক্কেল দাঁত উঠতে দেখা যায় অনেকের। এই দাঁতের সমস্যা হল, মাড়ির তলা থেকে দাঁতটি ওঠে। ফলে মাড়ি ফেটে গিয়ে ব্যথা হয়। অনেক সময় ঠিক জায়গা থেকে এই দাঁত গজায় না। সোজা পথেও ওঠে না। মাড়ি থেকে বেঁকে গিয়ে আশপাশের অন্য দাঁতগুলোর ওপর চাপ দেয়। ফলে প্রচণ্ড যন্ত্রণা হয়।

Wisdom Teeth

আক্কেল দাঁতে (Wisdom Teeth) ব্যথা শুরু হলে, অন্যান্য দাঁতগুলোও শিরশির করতে শুরু করে। যন্ত্রণা বাড়ে। তথন ডাক্তাররা দাঁতটি তুলে ফেলারই পরামর্শ দেন।

আক্কেল দাঁত তো তোলা হল, কিন্তু এর পরের পর্যায়টাও কঠিন। অনেকের দাঁত তোলার পরেও যন্ত্রণা থাকে। তাছাড়া যতক্ষণ না মাড়ি পুনর্গঠিত হয় ততক্ষণ ব্যথা থেকেই যায়। ডাক্তাররা তাই ব্যথা কমানোর ওষুধ দেন। তবে ঘরোয়া উপায় যদি মানা যায়, তাহলে ওষুধ না খেয়েও দীর্ঘসময় ব্যথা থেকে আরাম পাওয়া যাবে।

Menstrual Bleeding: অতিরিক্ত ঋতুস্রাব, তলপেটে ব্যথা হলে সাবধান, অবহেলায় বাড়বে অন্য রোগ

ব্যথা কমবে, আক্কেল দাঁত (Wisdom Teeth) তোলার পরে অবশ্যই যা যা করবেন

সার্জারির পরে ২৪ ঘণ্টা অ্যালকোহল খাবেন না।

হালকা গরম জলে নুন মিশিয়ে কুলকুচি করলে অনেক আরাম পাওয়া যায়। এতে দাঁতের গোড়ায় থাকা ব্যাকটেরিয়া জমতে পারে না। ফলে আক্কেল দাঁত (Wisdom Teeth) যেখানে উঠছে, সেই জায়গায় কোনও সংক্রমণ থাকলে, তা কমে যায়। তাছাড়া মাড়ির ব্যথারও কিছুটা উপশম হয়।

ঠান্ডা ও গরমের সেঁক দিলে অনেক আরাম পাওয়া যায়। প্রথম ২০ মিনিট আইস প্যাক দিয়ে সেঁক দিন, পরের ২০ মিনিট গরম সেঁক দিন। একটি তোয়ালেতে বরফ নিয়ে ঠান্ডা সেঁক দিলে ব্যথা অনেকটা কমবে। এরপর গরম সেঁক দিলে সেই জায়গার রক্ত চলাচল বাড়বে। ফলে ব্যথার উপশম হবে খুব তাড়াতাড়ি।

বিশেষজ্ঞরা বলছেন, ব্রাশ করা বন্ধ করবেন না। অনেকেই ভাবেন দাঁত তোলার পরে ব্রাশ করলে মাড়ি থেকে রক্ত বেরোতে পারে। ডাক্তারের পরামর্শ নিয়ে ব্রাশ করুন অবশ্যই। এতে দাঁতের ফাঁকে ময়লা জমবে না, ব্যথাও কমবে ধীরে ধীরে।

আক্কেল দাঁতের ওপর একটি লবঙ্গ দাঁত দিয়ে চেপে ধরে রাখুন। চিবিয়ে ফেলবেন না। শুধু আক্কেল দাঁত নয়, অন্য দাঁতের ব্যথাও কমাতে পারে লবঙ্গ।

Wisdom Teeth

Anti-Aging: জিনের সাজ ওলটপালট করলেই কমছে বয়স, চনমন করছে বুড়ো কোষ

কী কী করবেন না

খুব ঠান্ডা বা খুব গরম পানীয় এড়িয়ে চলুন।

স্ট্র দিয়ে পানীয় টানবেন না।

ধূমপান ও অ্যালকোহল চলবে না।

Wisdom Teeth Extraction

ঘষে ঘষে মুখ ধোবেন না। মাড়ির ওপর যেন চাপ না পড়ে।

শক্ত খাবার কিছুদিন খাবেন না। জাঙ্ক ফুড বা আইসক্রিম এড়িয়ে চলুন। খুব ক্রিসপি কিছু বা দাঁত দিয়ে জোড়ে ভাঙতে হবে এমন খাবার না খাওয়াই ভাল।