Carrots Benefits: রোগভোগে শরীরের বারোটা বাজছে? ফিট থাকতে রোজ খান গাজর

গুড হেলথ ডেস্ক

গাজর খেতে ভালবাসেন? তরকারি থেকে মিষ্টি, গাজরের চাহিদা অনেক। খাদ্যরসিক ভারতীয় মাত্রেই মিষ্টি হিসেবে গাজরের হালুয়াকে বেশ উচ্চ স্থান দিয়েছেন। সুগন্ধের দিক থেকেও গাজরের হালুয়ার জুড়ি মেলা ভার। পুষ্টিবিদেরা আবার বলেন, কাঁচা গাজর চিবিয়ে খাওয়া নাকি বেশি উপকারি। গাজরের রসের পুষ্টিগুণও অনেক।

ভিটামিন সি, পটাশিয়াম ও বিটা ক্যারোটিনের মতো একাধিক জরুরি উপাদানে সমৃদ্ধ গাজর চোখ ভাল রাখতে যেমন সহায়তা করে, তেমনই ভাল রাখে ত্বক। ফলে যাঁরা মধ্য বয়সের দিকে যাচ্ছেন, তাঁদের চোখ ভাল রাখতে বা ত্বকের যত্ন নিতে গাজর বেশ উপযোগী।

Carrots Benefits

মাত্র হাফ কাপ গাজরে রয়েছে ভরপুর পুষ্টি উপাদান

ফ্যাট–০.২ গ্রাম

সোডিয়াম–৬৯ মিলিগ্রাম

কার্ব–৯.৬ গ্রাম

ফাইবার–২.৮ গ্রাম

Top Health Benefits of Carrotsশর্করা–৪.৭ গ্রাম

প্রোটিন–০.৯ গ্রাম

ক্যালসিয়াম–৩৩ মিলিগ্রাম

পটাসিয়াম–৩২০ মিলিগ্রাম

আয়রন–০.৩০ মিলিগ্রাম

 

গাজরের উপকারিতার শেষ নেই

 

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে গাজরের জুরি মেলা ভার।

এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও ফাইবার রয়েছে। নিয়মিত গাজর খেলে পেট ফাঁপা, বদহজম ইত্যাদির মতো সমস্যা দেখা দেয় না।

গাজরে থাকা পটাশিয়াম হার্ট, মস্তিষ্ক, লিভার ভাল রাখতে সহায়তা করে। এছাড়া পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

শরীরে রোগ প্রতিরোধ শক্তি বাড়ায় ভিটামিন সি। আর গাজরে এই ভিটামিন সি প্রচুর পরিমাণে রয়েছে।

Carrots benefits

গাজরের রসে থাকা উৎসেচক লিভার ভাল রাখতে সহায়তা করে। কাজেই জন্ডিস, ম্যালেরিয়া বা ডেঙ্গির মতো সমস্যা হলেও এটি খেলে উপকার পাবেন।

গাজরে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট থাকায় তা হার্টের নানা অসুখ থেকে বাঁচায়।

চোখের স্বাস্থ্য ভাল রাখতে দারুন কার্যকরী গাজর। গাজরে থাকে প্রচুর পরিমাণ বিটা ক্যারোটিন, যা চোখ ভাল রাখতে অত্যন্ত উপযোগী। পাশাপাশি, গাজরে লুটেইন ও জিয়াক্সানথিন নামক ক্যারোটিনয়েড জাতীয় উপাদান থাকে যা ক্ষতিকর আলোক রশ্মি থেকে চোখকে রক্ষা করে।