Coronavirus Immunity: শরীরের রোগ প্রতিরোধ বাড়ান, করোনা কেন যে কোনও ভাইরাসই হার মানবে

গুড হেলথ ডেস্ক

কোভিড থেকে কবে নিষ্কৃতি জানা নেই (Coronavirus Immunity)। সঙ্গে ডেঙ্গি, ম্যালেরিয়ারও ভয় রয়েছে। সাধারণ ফ্লু ও পেটের গোলমাল তো আছেই। ভাইরাস বিশেষজ্ঞদের অনেকেরই মত, করোনা সহ্য করেই বেঁচে থাকতে হবে। তাই ভাইরাসের থেকে বাঁচার উপায় খুঁজে নিতে হবে নিজেদেরই। এই সময় শরীরের রোগ প্রতিরোধ শক্তি কয়েকগুণ বাড়িয়ে নিতে হবে। তার জন্য কী কী করতে হবে উপায় বললেন বিশেষজ্ঞরা।

করোনা থেকে বাঁচুন Coronavirus Immunity, নিয়ম মানুন

নজর দিন ডায়েটে

ঘরে বানানো খাবারের কোনও বিকল্প নেই। হালকা করে রান্না করলে বদ হজমও হবে না। অতএব বাইরের খাবার বাদ দিতে হবে। দিনের প্রতিটি খাবারের সঙ্গে নিয়ম করে প্রোটিন খান। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর সবচেয়ে বড় অস্ত্র আছে এরই হাতে। সেই সঙ্গেই রোজকার ডায়েটে রাখতে হবে সবুজ শাকসব্জি ও নানা রকম ফল। সুস্থ শরীরের প্রয়োজনীয় উপাদান হল ভিটামিন, প্রোটিন, মিনারেলস, ফাইবার। যেসব খাবারে এই সব গুণ আছে তাকেই বলে সুষম খাবার। ইমিউন সিস্টেমের জন্য উপযোগী ভিটামিন, মিনারেলস সমৃদ্ধ খাবারই হল সুপার ফুড।

 COVID immunity

পরিমিত জল খান

হার্ট, লিভার, কিডনি যাদের একদম তরতাজা রয়েছে তারা দিনে আড়াই থেকে তিন লিটার জল খেতেই পারেন। তবে এখানেও একটা ব্যাপার আছে। ওজন, শারীরিক গঠন সবকিছু দেখেই জলের পরিমাণ বাতলে দেন বিশেষজ্ঞরা। ধরা যাক, যিনি নিয়মিত শরীরচর্চা করে বা যাঁকে ছুটোছুটি করে কাজ করতে হয় তাঁর শরীরে জলের চাহিদা একরকম, আবার যিনি দীর্ঘ সময় বসে কাজ করছেন তাঁর শরীরে জলের চাহিদা আবার অন্যরকম। আবার কিডনি বা হার্টের রোগ রয়েছে যঁদের, অথবা প্রেগন্যান্সির সময় শরীরে জলের চাহিদার তারতম্য হয়। একজন সুস্থ প্রাপ্তবয়স্ক পুরুষের দিনে ৩.৭ লিটার (১২৫ আউন্স) ফ্লুইড (Fluid) দরকার হয়। একজন মহিলার সেখানে দরকার হয় ২.৭ (৯১ আউন্স) লিটার ফ্লুইড।

COVID-19 Immunity

স্ট্রেস থাক দূরে

স্ট্রেস থাকবেই। সময় যত এগোবে, স্ট্রেস তত বাড়বে। স্ট্রেস কখনও কমানো যায় না। কেউ স্ট্রেসের মুখে খাওয়া বন্ধ করে দেন, সিগারেট খেয়ে ফেলেন, এক্সারসাইজ বন্ধ করে দেন– এগুলো কিন্তু স্ট্রেস কমানোর বদলে উল্টে বাড়ায়, বরং আরও ক্ষতিও করে।