অল্পই ক্লান্তি, বুক ধড়ফড়, প্রচণ্ড মাথা ব্যথায় কাতর? কী রোগ বাসা বাঁধছে জানুন

গুড হেলথ ডেস্ক

দিনভর প্রচণ্ড মাথা যন্ত্রণা। অল্পেই ক্লান্তি, বুক ধড়ফড়। সারা গায়ে ব্যথা, চুল ঝরে যাচ্ছে। এমন সব উপসর্গ যদি আপনারও দেখা দিতে থাকে তাহলে সতর্ক হতে হবে (anemia)। সাধারণ সমস্যা ভেবে এড়িয়ে যান অনেকেই। কিন্তু ছোট ছোট উপসর্গগুলোই একদিন বড় হয়ে দেখা দিতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, রক্তাল্পতা বা অ্যানিমিয়া (anemia) এমন এক সমস্যা যার হাত ধরে নানারকম অসুখ বাসা বাঁধতে পারে শরীরে। রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে গেলে তার নানা প্রভাব লক্ষ্য করা যায়। শরীরের জোর কমে যায়, মাথাব্যথা ভোগায়, পেশিতে ব্যথা হতে পারে, হার্ট রেট বেড়ে যেতে পারে।

রক্তাল্পতার (anemia) কারণ কী?

রক্তে আয়রনের অভাব

রক্তে লোহিত কণিকার পরিমাণ (anemia) যদি কমতে থাকে তাহলে তাকে অ্যানিমিয়া বা রক্তল্পতা বলে। রক্তাল্পতা মানে রক্তের পরিমাণ কমে যাওয়া নয়, বরং লোহিত রক্তকণিকার মধ্যে যে প্রোটিন থাকে যাকে আমরা বলি হিমোগ্লোবিন, সেই প্রোটিনের পরিমাণ স্বাভাবিক মাত্রার থেকে কমে যাওয়া। এই হিমোগ্লোবিন প্রোটিনের মধ্যে থাকে আয়রন এবং ট্রান্সপোর্ট অক্সিজেন। হিমোগ্লোবিন কমে গেলে শরীরে আয়রনের অভাব হয়, যার কারণে নানা রোগ বাসা বাঁধে। অ্যানিমিয়াকে তাই ‘আয়রন ডেফিসিয়েন্সি’ (Iron Deficiency) বলে।

 anemia

শতকরা ৮০-৯০ ভাগ ক্ষেত্রেই অ্যানিমিয়ার কারণ শরীরে আয়রন এর অভাব। মহিলাদের গর্ভবস্থায় এবং শিশুদের বেড়ে ওঠার সময়ে বাড়তি আয়রনের প্রয়োজন হয়, তাই সেই সময়ে পর্যাপ্ত পরিমাণে আয়রণযুক্ত পুষ্টিকর খাবার এর প্রয়োজন । যদি কোনও কারণে শরীরে সম্পূর্ণ পুষ্টির চাহিদা না মেটে, তাহলে রক্তস্বল্পতা দেখা যায়।

Anemia

লক্ষণ চিনে টেস্ট করান–অ্যানিমিয়ার (anemia) ফলে রোগী যে কোন কাজেই অতিরিক্ত ক্লান্তি অনুভব করেন। দীর্ঘদিনের ক্লান্তি মানসিক অবসাদের কারণও হতে পারে। তা ছাড়া অ্যানিমিয়া থেকে শরীরে হরমোনজনিত নানা সমস্যা দেখা দেয়। যার থেকে চুল পড়ে যায়, সবসময় মাথা ঘোরে, ঝিমুনি লাগে। চামড়ার রঙ ফ্যাকাসে হতে পারে। অনেকের আবার শ্বাসের সমস্যা দেখা দেয়, বুকে ব্যথা হয়, হাত-পায়ের পেশিতে খিঁচুনি হতেও দেখা যায়। এইসব উপসর্গ দেখা দিলে রক্ত পরীক্ষা করিয়ে নেওয়া জরুরি।