পুজোয় জমিয়ে খাওয়াদাওয়ার পর এবার ওজন ঝরিয়ে ফেলুন, বাড়িতেই বানান ডিটক্স ওয়াটার

গুড হেলথ ডেস্ক

পুজোয় বাঁধনছাড়া সময় কাটিয়েছেন নিশ্চয়ই! মুরগি-মটন-মোগলাই কিছুই বাদ ছিল না। ডায়েটকে কিছুদিনের জন্য টাটা বলে পুজোর ক’টা দিন পছন্দের সবকিছুই খেয়ে নিয়েছেন হয়ত! সেই সঙ্গে অ্যালকোহলও চলেছে দেদার। আর এখন গিয়ে শরীর জানান দিয়েছে যে সে ভাল নেই। ওজন বেড়েছে, অম্বল-গ্যাসের সমস্যাও মাত্রা ছাড়িয়েছে। কিছু খেলেই অ্যাসিডিটি হচ্ছে, খিদে কম, পেট ভার, শরীর আনচান।

পুজোর পাঁচ দিন সকলেই একটু বেশি খাওয়াদাওয়া করেন। খানিক অনিয়ম, রাত জাগা এবং মদ্যপানও হয়ে যায়। তাই ওজনও বেড়ে যায় ঝট করে। পুজোর আগে কয়েক দিন যে কষ্ট করে সকাল-সন্ধ্যা হাঁটলেন, স্যালাড-ওটস খেলেন আর নিয়ম করে যোগাসন করে কয়েক কেজি ওজন কমিয়ে ছিলেন, তা একেবারেই বৃথা গেল ভেবে চিন্তা করবেন না। বরং আবারও চেষ্টা শুরু করুন। দীপাবলির আগে আবার স্লিম ও তরতাজা হয়ে যান। 

Detox Water

শরীরে জমে থাকা সব দূষিত পদার্থ বেরিয়ে গেলেই ফের আগের ওজন ফিরে আসবে। তার জন্য প্রয়োজন কয়েক দিন খাওয়াদাওয়া নিয়ন্ত্রণে রাখা, নিয়ম করে দিনে ২০ মিনিট এক্সারসাইজ করা। আর শরীর থেকে টক্সিন ছেঁকে বের করতে এই সময় ডিটক্স ওয়াটার (Detox Water) মাস্ট।

ডিটক্স ওয়াটার (Detox Water) কী? বাড়িতে কীভাবে বানাবেন?

ডিটক্স ওয়াটার হল ফ্রুট ইনফিউস্‌ড ওয়াটার।  ডিটক্স ওয়াটার পেট পরিষ্কার রাখতে যেমন সাহায্য করে, তেমনই মেদ ঝরাতেও সাহায্য করেন। এই পানীয় আপনাকে সারা দিন হাইড্রেটেড রাখার পাশাপাশি মেদ ঝরাতে সাহায্য করবে।

Detox Water

বড় মুখের একটি জার বা কাচের বোতল নেবেন। এবার সেটা জল (Detox Water) দিয়ে ভর্তি করে তার মধ্যে সিট্রাস জাতীয় ও অন্য নানা রকম ফল যেমন আঙুর, কমলালেবু (ছোট ছোট স্লাইস, খোসা ছাড়ানো নয়), আপেল, শশা, তরমুজ স্লাইস করা, পুদিনা পাতা দিয়ে জারের মুখ বন্ধ করে ফ্রিজে রেখে দিন। কী ফল দেবেন, সেটা সম্পূর্ণ আপনার পছন্দের উপর নির্ভর করছে। তবে সিজনাল ফল দিলে, তার উপকারিতা বেশি। 

Detox Water

সারা রাত ফ্রিজে রেখে দিলে ভাল, পরদিন সকাল থেকে একটু একটু করে সেই জল খান।  ফলের রস ও ফাইবার সমৃদ্ধ এই জল খেতেও সুস্বাদু এবং বারবার চা-কফি কিংবা প্যাকেজড ফ্রুট জুস খাওয়ার চেয়ে এটির উপকার অনেক বেশি। হজমে সাহায্য করবে, কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমাবে, মেদ ঝরাবে, তা ছাড়া ভিটামিনে ভরপুর ডিটক্স ওয়াটার কিন্তু ত্বকের জন্যও খুব ভাল।