Fennel Seeds: মৌরি খেলে ওজন কমে? আরও অনেক ম্যাজিক গুণ আছে

গুড হেলথ ডেস্ক

টু স্টার থেকে ফাইভ স্টার, রেস্তোরাঁয় যাওয়ার রেস্তো যেমনই থাকুক না কেন, ভুরিভোজ শেষে একটু মৌরি-মিছরি দানা মুখে না দিলে যেন খাওয়াটাই অসম্পূর্ণ থেকে যায়। এমনই এক প্রসাদিগুণ রয়েছে মৌরির (Fennel Seeds)। আসলে আমাদের অনেকেরই ভীষণ প্রিয় মশলা মৌরি। সবচেয়ে বড় কথা, এটি এমন এক ধরণের মশলা, যা কাঁচাও খাওয়া যায়, রান্নাতেও ব্যবহার করা যায়, জলে ভিজিয়েও পান করা যায়। মশলা চায়ে মৌরির ব্যবহারও উল্লেখযোগ্য। তবে খাওয়ার পর মুখশুদ্ধি হিসেবে সবচেয়ে বেশি জনপ্রিয় এই মশলা।

মৌরির এত যে প্রয়োগ, তা কি শুধুই স্বাদ-গন্ধের জন্য? একেবারেই না। মৌরি খাওয়ার অজস্র উপকার রয়েছে।

মুখশুদ্ধি হিসেবে মৌরির (Fennel Seeds) ব্যবহার প্রাচীন। আগেকার দিনে রাজা-রানীরা খাবার শেষে মৌরি মুখে দিয়েই খাওয়া সমাপ্ত করত। কবিরাজ-বদ্যিরাও তখন প্রতি রাতে মৌরি জলপানের নিদান দিতেন। এতে নাকি দূরে থাকত অসুখ-বিসুখ। সর্দিকাশি, পেটগরম, বদহজমের মতো রোজের সমস্যাগুলো থেকেও মুক্তি মিলত।

 fennel seeds

সত্যি বলতে, মৌরির এই উপকারিতাগুলো একেবারেই গালগপ্পো নয়। অল্প একটু মৌরির গুণ জাদুকরী।

ওজন কমায়: মৌরি ভেজানো জল পান খেলে তা দেহের মেদ কমাতে সাহায্য করে। সারা রাত মৌরি জলে ভিজিয়ে রেখে সকালে খালি পেটে এটি খাওয়া যেতে পারে। মৌরি দেওয়া চায়ে রয়েছে প্রাকৃতিক উপাদান যা ওজন কমাতে ভীষণ ভাবে সাহায্য করে। চায়ের জল ফোটানোর সময় এক চা চামচ মৌরি তাতে ফেলে দিন। এর পর চিনি, দুধ মিশিয়ে চা তৈরি করে সান্ধ্যকালীন জলখাবারের সঙ্গে নিয়মিত খান। ওজন কমবেই।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে: মৌরিতে (Fennel Seeds) রয়েছে প্রচুর পরিমানে অ্যান্টি-মাইক্রোবিয়াল ও অ্যান্টি-ভাইরাল উপাদান যা আমাদের শরীরকে বাইরের রোগ জীবাণুর হাত থেকে বাঁচাতে। নিয়মিত সকালে এক গ্লাস মৌরি ভেজানো খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

Ayurvedic Tips

হজমের ক্ষমতা বৃদ্ধি করে: পেটগরম, গ্যাস থেকে শুরু করে কোষ্ঠকাঠিন্য- সব ধরণের হজমের সমস্যা কমাতেই সাহায্য করে মৌরি। মৌরির বিভিন্ন উপাদান আমাদের শরীর ভিতর থেকে ঠান্ডা রাখতে সাহায্য করে। মৌরি ভেজানো জল বা মৌরি দেওয়া চা খেলে হজমের সমস্যা দ্রুত সেরে যায়।

Poppy Seeds: ঝাল ঝাল পোস্ত খেতে ভাল লাগে তো? কত গুণ জানলে আরও প্রেমে পড়ে যাবেন

fennel seeds

রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে: রোজ সকালে মৌরি ভেজানো জল খাওয়ার অভ্যাস রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। মৌরির মধ্যে থাকা পটাশিয়াম আমাদের শরীরে রক্তচাপ বাড়তে দেয় না, ফলে উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে থাকে।

দেহ টক্সিন মুক্ত করে: মৌরিতে (Fennel Seeds) প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। যা আমাদের শরীরকে টক্সিন মুক্ত করতে সাহায্য করে। যার ফলে নিয়মিত মৌরি ভেজানো জল বা চা খেলে ত্বকের স্বাস্থ্য ভাল থাকে। পাশাপাশি শরীরও থাকে তরতাজা।

মুখের দুর্গন্ধ দূর করে: মৌরির মিষ্টি সুবাস মুখে খারাপ গন্ধ হলে, তা আটকাতে পারে। মাছ, মাংস খাওয়ার পর বা সর্দি-কাশির সময়ে মুখে অনেক সময় দুর্গন্ধ হয়। একটু মৌরি জিভে রাখলে ওই গন্ধ আর বিব্রত করে না।