রোজ রাতে জ্বর আসছে? এড়িয়ে যাবেন না, দেখে নিন কী কারণে ঘটছে এমন

দ্য ওয়াল ব্যুরো: সিজন চেঞ্জের সময় একটু আধটু ঠান্ডা কম বেশি সকলেরই লাগে! আবার কখনও কখনও গায়ে হালকা তাপমাত্রাও আঁচ করা যায়। কখনও কখনও সারাদিন শরীর ঠিক থাকলেও রাতে গা বেশ গরম হয়! নেহাত সামান্য জ্বর বলে মুখ ফিরিয়ে নেবেন না কিন্তু! জ্বরের কারণ অন্যকিছুও হতে পারে, তাই ফেলে রাখবেন না।

রাতে জ্বর হওয়া সাধারণ কোনও বিষয় নয়। জ্বরের কারণে কেবল রাতে আপনার অস্বস্তি হয় না, সকালেও মধ্যে ক্লান্তি অনুভব করেন। শরীরের তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে কাঁপুনি, খিদের অভাব, ডিহাইড্রেশন, ডিপ্রেশন, ঘুম ঘুম রেশ থাকে। অনেক সময়ে জ্বর বাড়লে প্রলাপ বকার মতো লক্ষণও দেখা যেতে পারে। রাতে জ্বর হওয়ার অনেক কারণ রয়েছে, যেগুলি আপনার অবশ্যই জানা উচিত এবং ডাক্তারের সঙ্গে কথা বলা দরকার এ ব্যাপারে।

যে কারণে রাতে জ্বর আসতে পারে-

স্ট্রেস

কখনও কখনও স্ট্রেস এবং ক্লান্তি থেকেও রাতে হঠাৎ জ্বরও সৃষ্টি করে। তাই নিজেকে চাপ থেকে দূরে রাখুন এবং কেবল নিজের শারীরিক সামর্থ্য অনুযায়ী কাজ করুন। যাতে রাতে জ্বরের কোনও অবস্থা না হয়।

অ্যালার্জি

অ্যালার্জি হলেও রাতে জ্বর হতে পারে। কিছু ওষুধ থেকেও এই এলার্জি থাকতে পারে। তাই চিকিৎসকের পরামর্শ নিন।

ইউটিআই বা মূত্রনালীর সংক্রমণ

আপনার যদি মূত্রনালীর সংক্রমণ হয় তবে আপনি কেবল রাতে জ্বর আসতে পারে। আপনার যদি মূত্রনালীর সংক্রমণ সমস্যা হয় তবে এই বিষয়ে যত্ন নিন।

ব্যাকটেরিয়া সংক্রমণ

ব্যাকটিরিয়া সংক্রমণও রাতের জ্বরের জন্য দায়ী। ব্যাকটিরিয়া বা ছত্রাকের কারণে এন্ডোকার্ডাইটিস, যক্ষা হতে পারে। যার কারণে রাতে আপনার জ্বর হতে পারে।