Hair Care: গরমে বাচ্চাদের ন্যাড়া করবেন ভাবছেন? তাতে কি ঘন চুল হয়?

গুড হেলথ ডেস্ক

গরম পড়লেই সেলুন বা পার্লারে ছোটদের ভিড়টা একটু বেশিই নজরে পড়ে। বাবা মায়েদের এই সময়ে যেন হিড়িক পড়ে যায় ছেলে-মেয়েদের ন্যাড়া করানোর (Hair Care)। ছোটবেলায় আপনিও হয়তো এমন পরিস্থিতির শিকার হয়েছেন, যখন অনিচ্ছা সত্ত্বেও স্রেফ বাবা মায়ের আদেশে মাথা মুড়িয়ে আসতে হয়েছে। তবে যদি ভেবে থাকেন, এমন করে মাথায় আরও ঘন চুল হবে, তাহলে আপনার এ ধারণা নিছক ভুল ছাড়া কিচ্ছু নয়।

চুলের ঘনত্ব বাড়াতে পুরো মাথা ন্যাড়া করে লাভ হয় না। প্ৰতি দিন সামান্য পরিমাপে ছোট থেকে বড় সবার চুলই একটু করে বাড়ে। একেবারে ন্যাড়া করা হলে বা মাথার সব চুল ছেঁটে দিলে পর দিনই মাথায় সামান্য হারে বেড়ে ওঠা চুলের চিহ্ন দেখে অনেকে ভাবেন, চুল পুরো কেটে ফেলার জন্যই বোধ হয় এত তাড়াতাড়ি আরও মোটা, ঘন চুল গজাল। আসলে চুল পুরো কেটে ফেললে স্ক্যাল্পে খোঁচা খোঁচা শক্ত চুলের মতো অনুভব হয়। চুলের গোড়ায় লেগে থাকা হেয়ার ফলিকলের জন্যই এমনটা মনে হয়। চুলের দৈর্ঘ্য একটু বাড়লেই কিন্তু এমনটা আর লাগে না।

Hair Care

দেশ বিদেশের গবেষকরা দীর্ঘ গবেষণা করে দেখেছেন, চুল বার বার কাটলেও ঘন হওয়ার কোনও সম্ভাবনা নেই। প্রত্যেকের চুলের একটা নির্দিষ্ট ঘনত্ব থাকে। শারীরিক সুস্থতার ওপর নির্ভর করে সেই ঘনত্ব সময় বিশেষে কম-বেশি হতে পারে। কিন্তু চুল কেটে দিলেই চুলের ঘনত্ব বেড়ে যায় না।

Hair Care

অনেক শিশুই নিজের খেয়াল নিজে ঠিক মতো নিতে পারে না। স্নানের পর মাথার চুল ভাল করে মুছতে পারে না। ফলে মাথায় জল বসে ঠান্ডা লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। এ ছাড়াও গরমে মাথার স্ক্যাল্পে ঘাম হয়ে অনেক সময়ে সর্দি-গর্মির সমস্যা দেখা দিতে পারে। সে ক্ষেত্রে বাচ্চার চুল ছোট করে দিলে বা ন্যাড়া করে দিলে ঠান্ডা লাগার প্রবণতা কমে। কিন্তু মাথা মুড়িয়ে চুলের ঘনত্ব কখনই বেড়ে যায় না।