Hair Fall: গোছা গোছা চুল পড়ছে? সমাধান আছে আপনার হেঁশেলেই

গুড হেলথ ডেস্ক

মাথায় চিরুনি দিলেই একগোছা উঠে আসছে (Hair Fall) অবলীলায়। স্নান করতে গেলে তো কথাই নেই। শ্য়াম্পু-কন্ডিশনার গাদাখানেক লাগিয়েও সুরাহা হচ্ছে না। মাথা আঁচড়ালেই মনে হচ্ছে চাঁদি থেকে পুরো চুলের গোছাটাই উঠে আসবে।

চুল পড়া নিয়ে চিন্তার শেষ নেই। সে মহিলা হোক বা পুরুষ। এমনিতেও যেভাবে দূষণ বেড়েছে তাতে চুল ঝরে যাওয়াটা আশ্চর্যের কিছু নয়।  দূষণ, আর্দ্রতা, তার সঙ্গে ঘামের কারণেও চুল উঠে যায়। প্রতিদিন ৫০ থেকে ১০০টি চুল পড়ে যাওয়া স্বাভাবিক ব্যাপার। কিন্তু যদি রোজ তার থেকেও বেশি চুল পড়তে শুরু করে, তবে তা অবশ্যই চিন্তার বিষয়। তাই ঠিক সময়ে চুলের পরিচর্যার দিকে একটু বেশি মনোযোগ দেওয়া প্রয়োজন।

hair fall

চুলের যত্ন নিতে গেলেই যে প্রচুর সময় ব্যয় করতে হবে কিংবা তা খরচ সাপেক্ষ হবে, তা কিন্তু নয়। কম খরচে, সামান্য কিছু ঘরোয়া জিনিসও হয়ে উঠতে পারে আপনার চুল পরিচর্যার উপকরণ। আপনার রান্নাঘরেই এমনসব জিনিস আছে যাতে চুল হয়ে উঠবে রেশমের মতো নরম ও উজ্জ্বল। চুল পড়া বন্ধ হবে, নতুন চুলও গজাবে।

সামান্য কিছু জিনিসেই চুল হবে আকর্ষণীয়

প্রথমত, মেথি চুলের জন্য খুব ভাল। চুল পড়া Hair Fall) আটকাতে মেথি খুব ভাল কাজ করে। এর মধ্যে থাকা প্রোটিন এবং নিকোটিনিক অ্যাসিড চুলের গোড়া মজবুত করে। এক কাপ মেথি সারা রাত জলে ভিজিয়ে রেখে পরের দিন সকালে তা বেটে একটা পেস্ট তৈরি করে নিন। ওই পেস্ট চুলে এবং মাথার স্ক্যাল্পে লাগিয়ে ৩০ মিনিট রাখুন। পারলে একটা শাওয়ার ক্যাপ দিয়ে মাথা ঢেকে রাখুন। এর পর জলে ধুয়ে ফেলুন। শ্য়াম্পু করার দরকার নেই। সপ্তাহে দু’দিন করে টানা এক মাস লাগিয়ে দেখুন।

Coconut Water: গরমে রোজ এত এত ডাবের জল খাচ্ছেন? লাভের থেকে ক্ষতিই বেশি

 Hair Fall

আমলকীও দারুণ উপকারি। এতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, অ্যান্টি অক্সিড্যান্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটারি উপাদান, যা চুল পড়া বন্ধ করে Hair Fall)। এক কাপ নারকেল তেলের মধ্যে ৪ থেকে ৫টি শুকনো আমলকী নিয়ে ফুটিয়ে নিন। তেল কালো হয়ে যাওয়া অবধি ফোটাতে থাকুন। এর পর নামিয়ে ঠান্ডা করে চুলে লাগিয়ে আধ ঘণ্টা রাখুন। স্নানের সময় ভাল করে শ্যাম্পু করে নেবেন। সপ্তাহে দু’দিন করে লাগাতে থাকুন।

Hair Fall

Hair Fall

মেথি আর কালো জিরে রোদে দিয়ে একদম শুকনো করে নেবেন। তারপর সেটা মিক্সিতে গুঁড়িয়ে নিন। গুঁড়ো করা হয়ে গেলে সেটা নারকেল তেলে মিশিয়ে ফুটিয়ে নিন কিছুক্ষণ Hair Fall)। এই তেল একটি কাচের শিশিতে রাখবেন। ১০ থেকে ১২ দিন সহজেই রাখা যাবে। সপ্তাহে তিন দিন লাগানো পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এক মাসেই ফল পাবেন হাতেনাতে।