সকালে ঘুম থেকে উঠেই অ্যাসিডিটি, গলা জ্বালা, মাথাব্যথা? এইভাবে চা বানিয়ে খান

গুড হেলথ ডেস্ক

অনেকেরই সকালে ঘুম থেকে ওঠার পরেই অ্যাসিডিটি হয়। গলা-বুক জ্বালাও করে। পেট ভার লাগে। এমনও অনেকে আছেন যাঁরা এর সঙ্গে মাইগ্রেন বা মাথাব্যথায় ভোগেন। রোজ রোজ অ্যান্টাসিড জাতীয় ওষুধ খেতে হয়। ঘুম থেকে ওঠার পরে অম্বল বা গলা জ্বালা করার সমস্যা এড়িয়ে গেলে চলবে না। রোজ সকালে ওষুধ খেয়ে অম্বল বশে রাখা কোনও কাজের কথা নয়। একটা সময় ওষুধ আর কাজ করবে না কিন্তু এর নানারকম সাইড এফেক্টস থেকে যাবে।

বিশেষজ্ঞরা বলছেন, আযুর্বেদে অনেক টোটকা (Herbal teas) রয়েছে যাতে এই অম্বলের সমস্যা পুরোপুরি কমিয়ে দেওয়া যায়। মুঠো মুঠো ওষুধ খাবেন না, ভেষজ উপায়েই অ্যাসিডিটি সারান।

tea

সকালে অ্যাসিডিটি হয় কেন?

প্রচণ্ড অ্যাসিডিটি, গলা জ্বালা বা পেট ভারের সমস্যার কারণ হল অন্ত্রে প্রদাহ, পিত্তের সমস্যা। পিত্তজনিত সমস্যায় অনেকেই ভোগেন। যদি ডিনারে বেশি ঝালমশলা দেওয়া খাবার বা বেশিমাত্রায় মাছ, মাংস প্রোটিন জাতীয় খাবার খাওয়া হয়, তাহলে অন্ত্রে প্রদাহ হতে পারে। তখন ঘুম থেকে উঠলে মনে হবে গলার কাছে কিছু দলা পাকিয়ে রয়েছে, অম্বল, চোঁয়া ঢেঁকুর উঠছে। অ্যাসিডিটি থেকেই মাথাব্যথা হয়। মাইগ্রেন থাকলে ব্যথা আরও বাড়ে। সেই সঙ্গে গা বমিভাব থাকে। খিতে একেবারেই হয় না। শরীর ভীষণ ক্লান্ত লাগতে শুরু করে।

বাচ্চার প্রস্রাবের সংক্রমণ হয় নি তো? কী কী লক্ষণ চিনবেন, প্রতিকারের উপায় জেনে নিন

Heartburn (natural remedies)

ভেষজ উপায়ে অম্বল সারান

প্রাকৃতিকভাবেই অ্যাসিডিটি, গলা-বুক জ্বালার সমস্যা মিটতে পারে। ভেষজ উপায় চা (Herbal teas) বানিয়ে খান। এতে শরীরের টক্সিনও বেরিয়ে যাবে। হজম ভাল হবে, চনচন করে খিদে হবে।

 

ভেষজ চা

১ গ্লাস জলে ১ টেবিল চামচ ধনে, ১ চামচ মৌরি, ৫-৭ পুদিনা এবং ১০ টি কারি পাতা যোগ করে ৩-৪ মিনিট ফুটিয়ে নিন (Herbal teas)। জলটা ছেঁকে খান, খুব তাড়াতাড়ি অ্যাসিডিটি কমে যাবে। মাথাব্যথাও সেরে যাবে। Cardamom Tea

 

তুলসি চা

চায়ের প্যানে একমুঠো তুলসি পাতা ফেলে টগবগ করে ফোটান। ১০ মিনিট ফুটতে দিতে হবে। এর সঙ্গে মেশান এক চামচ মধু আর দু-চামচ লেবুর রস। এই চা নিয়মিত খেলে অম্বল-বুক জ্বালা তো কমবেই, সর্দি-কাশির সমস্যাও মিটবে (Herbal teas)। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

শুকনো কাশি হলে এর সঙ্গে অল্প আদা ও ধনে মিশিয়ে ফুটিয়ে নিন। এই মিশ্রণ ছেঁকে খেলে কাশি-সর্দির সমস্যা কমে যাবে।

Tulsi Tea

দারুচিনি দিয়ে চা

এক চামচ দারুচিনি গুঁড়ো বা দারুচিনির একটা বড় টুকরো জলে ফুটতে দিন। এর সঙ্গে মেশান গোলমরিচ (গোটা বা গুঁড়ো), লেবুর রস ও মধু। দারুচিনির কুমারিন, গোলমরিচের পিপারিন অন্ত্রের প্রদাহ কমিয়ে দেবে। এর সঙ্গে লেবু ভিটামিন সি ও মধু অ্যান্টি-অক্সিড্যান্ট হিসেবে কাজ করবে।

আদা-দারুচিনি চা

সকালে এই চা খেলে শরীরে টক্সিন জমতে পারে না। আদা কুচি এক চা চামচ, এক ইঞ্চির মতো দারুচিনি, ২-৩টে লবঙ্গ দিয়ে বড় এক কাপ জল ফুটিয়ে নিন। কম আঁচে ফোটান ১৫ মিনিট। এই চা খুব উপকারি। এর সঙ্গে মধু মিশিয়েও খেতে পারেন।

 Ginger tea

পুদিনা চা

চায়ের প্যানে ১০-১৫টা পুদিনা পাতা কুচি করে ফেলে দিন। দশ মিনিট মতো ফোটাতে হবে। এই চা অন্ত্রের প্রদাহ কমায়, বুক জ্বালা-অম্বলের সমস্যা থেকে রেহাই দেয়।