হিমাচুরিয়া: প্রস্রাবে রক্ত? পেটে যন্ত্রণা, আর কী কী লক্ষণ দেখে সতর্ক হবেন

গুড হেলথ ডেস্ক

প্রস্রাবে রক্ত বের হয় মাঝে মাঝেই? প্রস্রাব বা ইউরিনের সঙ্গে রক্ত অনেকেরই বের হয়। কিন্তু এই সমস্যা যদি ক্রনিক হয়ে যায় তখন বিপদ বাড়তে পারে। প্রস্রাবের রঙের আচমকা বদল, মূত্রের সঙ্গে রক্ত বের হওয়াকে ডাক্তারি ভাষায় বলে হিমাচুরিয়া (Hematuria)।

হিমাচুরিয়া (Hematuria) কী? কেন হয়?

হিমাচুরিয়ায় ইউরিনের রং কখনও হালকা লাল কখনও বা গাঢ় লাল হতে পারে। প্রস্রাবে রক্ত বের হেওয়ার পেছনে অনেক কারণ থাকতে পারে। নানাবিধ শারীরিক সমস্যা, মূত্রনালীর সংক্রমণের কারণে হতে পারে।

Hematuria

১) ফুড পয়সনিং হলে, খুব বেশিমাত্রায় প্যাকেটজাত খাবার খেলে এমন অবস্থা তৈরি হতে পারে।

২) মূত্রনালীর সংক্রমণ হলে প্রস্রাবে রক্ত আসতে পারে। এই অবস্থার বাড়াবাড়ি হলে হিমাচুরিয়া হতে পারে।

৩)  কিডনিতে সংক্রমণ হলে এর উপসর্গ হয় মূত্রাশয়ের সংক্রমণের মতোই। এর সঙ্গে জ্বর এবং কোমরের পেছনে ব্যথার উপসর্গ থাকতে পারে।

Blood in urine

৪) পুরুষদের ক্ষেত্রে প্রস্টেটের সমস্যা, প্রস্টেটে সংক্রমণ বা প্রস্টেটের আকার বড় হয়ে গেলে এমন অবস্থা হতে পারে (Hematuria)।

৫) কিডনি, মূত্রাশয় বা প্রটেস্টের ক্যানসারের কারণে প্রস্রাবে রক্ত বের হতে পারে।

৬) মূত্রথলিতে ম্যালিগন্যান্ট টিউমার হলে প্রস্রাবের রক্ত বেরতে পারে।

লক্ষণ কী কী?

প্রস্রাবের সঙ্গে রক্ত (Hematuria) বের হবে

পেটে যন্ত্রণা হবে

মূত্রনালীতে সংক্রমণ বা ইউটিআই হতে পারে

মহিলাদের বি কোলাইজনিত সমস্যা থাকলে প্রস্রাবে রক্ত বের হতে পারে

Hematuria

কী টেস্ট করাতে হবে?

উপসর্গ বুঝে দেরি করলে চলবে না। প্রথমেই ব্লাড কাউন্ট করে রক্তের হিমোগ্লোবিন-এর মাত্রা দেখে নেন ডাক্তারবাবুরা। ইউরিন কালচার করা হয়। কখনও বা মূত্রথলির আলট্রাসোনোগ্রাফি করা হয় (Hematuria)। অর্থাৎ দেখা হয় হিমাচুরিয়ার মূলে শুধুই সংক্রমণ, না কি সঙ্গে কিডনি স্টোন বা ক্যানসার আছে। টিউমারের চরিত্র ম্যালিগন্যান্ট পর্যায়ের হলে কিডনি কেটে বাদ দেওয়ার পরামর্শ দেওয়া হয়। এতে সম্পূর্ণ আরোগ্যের সম্ভাবনা থাকে। অন্য দিকে মূত্রথলিতে টিউমার থাকলে প্রয়োজনমতো কেমোথেরাপি করা হয়। রোগ প্রাথমিক পর্যায়ে থাকলে তার নিরাময় সম্ভব।