সেলফি তুলতে গেলেই বিশ্রী লাগছে ডবল চিন, ফোলা গাল? কমিয়ে ফেলুন সহজ উপায়ে

গুড হেলথ ডেস্ক

এখন তো সেলফির যুগ। মুখটা পাউট করে সেলফি উঠছে ফটাফট। কিন্তু বাধ সাধছে আপনার ডবল চিন, ভারী গাল। ফোলা ফোলা গালে যতই মিষ্টি লাগুক না কেন, ঠিক মডেল টাইপ ফেস বিউটি আসছে না। মোবাইল অ্যাপে যতই কারিগরি করা হোক না কেন, ডবল চিন ঢেকে দেওয়া সহজ নয়।

মেকআপ দিয়ে যদি বা কিছু কাজ হয়, কিন্তু মেকআপ উঠে গেলে আবার যে কে সেই। অবাঞ্ছিত ডবল চিন কিছুতেই পিছু ছাড়ে না। ওজন বাড়লে আবার তার সঙ্গে গলা ও ঘাড়ও ভারী হয়ে যেন ফুলেফেঁপে ওঠে। 

মুখের মেদ নিয়ে সবচেয়ে বেশি চিন্তিত মহিলারাই। এমনও দেখা গেছে, শরীরের ওজন কমলেও মুখের মেদ যেন কিছুতেই কমতে চাইছে না। ডবল চিন হলে তো কথাই নেই। আর মুখ ভারী থাকলে চেহারা দেখতেও ভারিক্কি লাগে। বিশেষ করে থাইরয়েড জাতীয় অসুখ থাকলে গালের অংশে বেশি মেদ জমে।

double chin

বিশেষজ্ঞরা বলছেন,  ডায়েট ও এক্সারসাইজ নিয়ে শরীরের মেদ ঝরাতে পারলেও মুখের মেদ কমতে সময় লাগে। তার জন্য বিশেষ কিছু এক্সারসাইজও আছে। কিছু কৌশল আছে যাতে ডবল চিন ও মুখের মেদ থেকে সহজে রেহাই পাওয়া যাবে।

ডবল চিন, গালের মেদ দূর হবে কী করে? জানুন কৌশল

১) মুখের বেশ কিছু ব্যায়াম আছে, যেগুলো করলেই মেদ কমে যাবে। 

পাউট করতে তো খুব ভালবাসেন! শুধু সেলফি তোলার সময়ে পাউট না করে রোজ সেটা অভ্যাস করুন। ঠোঁট ছুঁচল করে গাল দু’টো টেনে ভিতরে ঢুকিয়ে নিন। এবার ১০ সেকেন্ড এমন থাকার পর আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। দিনে ৫ থেকে ৬ বার এই ব্যায়ামটি করতে পারেন। এতে দুই গালের মেদ কমবে।

২) মাথা উঁচু করে চুমু খাওয়ার ভঙ্গিতে ঠোঁট ছুঁচলো করুন। কমপক্ষে ১০ বার এমনটি করতে থাকুন। থুতনির মেদ কমে যাবে।

 Double Chin

৩) এই ব্যায়ামটা খুবই কার্যকরী। বিশেষজ্ঞরা বলেন, জিভের ডগা দিয়ে নাক স্পর্শ করার চেষ্টা করুন। এতে চোয়ালের পেশিতে টান পড়ে। দিনে অন্তত ৭ থেকে ৮ বার এই ব্যায়ামটি করলে মুখের গড়ন সুন্দর ও টানটান হবে। মুখের বাড়তি মেদ ঝরে যাবে।

৪) দু’হাত মুঠো করে থুতনির নীচে চেপে ধরুন। চাপটা বেশ জোরেই দিন। যাতে থুতনির অতিরিক্ত মাংস ঠেলে উপরে উঠে আসে। ৩ থেকে ৪ মিনিট নিয়মিত মুখের এই ব্যায়াম করলে ডবল চিন কমে যাবে। অফিসে বা বাড়িতে যেখানেই থাকুন, এই ব্যায়াম করতে পারেন।

Lose That Double Chin

৫) মুখ বন্ধ রেখে দুটো গাল ফোলান। যতটা সম্ভব বাতাস ভরে নিন দু’ গালে। এবার এই অবস্থায় ৪৫ সেকেন্ড রেখে ধীরে ধীরে বাতাস ছেড়ে দিন। এই প্রক্রিয়া কয়েকবার করুন।

৬) মুখ বন্ধ রাখুন। এবার জিভটাকে মুখের ভেতরে গোল করে একপাশ থেকে অন্যপাশে ঘোরান। দশবার ডানপাশ থেকে বাঁ পাশে, আর দশবার বাঁ দিক থেকে ডান দিকে ঘোরান।  এই প্রক্রিয়া কয়েকবার করুন। রোজ করলে গালের মেদ কমে যাবে। 

 Double Chin

৭) অতিরিক্ত মদ্যপানে মুখের মেদ বাড়ে। ফোলা গাল কমাতে চাইলে আগে অ্যালকোহলে লাগাম টানতে হবে। তাছাড়া মুখের মেদ ঝরাতে চিনি, সোডা, ময়দার পাউরুটি, ভাত, ময়দাজাত নানা খাবার খাওয়া বন্ধ করতে হবে। ক্যাডবেরি, মিষ্টি, আইসক্রিম, কেক-পেস্ট্রি খাওয়া একেবারেই চলবে না।