বৃষ্টির দিনে জমিয়ে ইলিশ খেতে গিয়ে গলায় কাঁটা ফুটেছে? সঙ্গে সঙ্গে কী করবেন

গুড হেলথ ডেস্ক

মাছে-ভাতে বাঙালি। এই বৃষ্টির দিনে জমিয়ে ইলিশ খেতে গিয়ে ধরুন গলায় পেল্লায় একটা কাঁটা বিঁধে গেল, সঙ্গে সঙ্গে কী করবেন? তবে ইলিশ বলে নয়, মাছের কাঁটা যখন তখন গলা ফুটছে। ঢকঢক করে খানিক জল খেয়ে নিলে আরাম হয় ঠিকই, কিন্তু কাঁটা পিছলে গলা থেকে পেটে না গেলে সেটা খচখচ করতেই থাকে। বড়সড় কাঁটা হলে সমস্যা বেশি। তখন টানাটানি করে কাঁটার কচকচানি না গেলে অগত্যা ওষুধ খাও, ডাক্তারের কাছে ছোটো।

বাচ্চাদের এমন হলে চিন্তা বেড়ে যায়। আঙুল দিয়ে টানাটানি করতে গেলে হিতে বিপরীত হতে পারে। তাই গলায় কাঁটা বিঁধলে কী করা উচিত তার সহজ কিছু উপায় আছে। জেনে নিন বিশেষজ্ঞরা কী বলছেন।

 Fish Bone

গলায় কাঁটা ফুটে গেলে এই কয়েকটি উপায়ে সামাল দিতে পারেন

শুকনো ভাত চটকে দলা পাকিয়ে গিলে নিন। এরপর জল খান। মা-ঠাকুমারা এই উপায়টা সবসময়েই বলেন। একবারে না হলে বার কয়েক ভাতের দলা গিলে ফেলুন। কাঁটা ঠিক গলা থেকে নেমে যাবে।

তাতেও না হলে একটা পাকা কলা একটু বেশি করে নিয়ে চিবিয়ে একবারে গিলে নিন। উপকার পাবেন।

কাঁটা থেকে রেহাই পাওয়ার আরও একটা মোক্ষম উপায় আছে। জলে ভিজিয়ে একটুখানি পাউরুটি গিলে নিন। পাউরুটির সঙ্গে কাঁটাও চলে যাবে।

Fish bone stuck

যে কোনও ঠান্ডা পানীয়র সঙ্গে লেবুর রস মিশিয়ে একটু একটু করে চুমুক দিন। ঠান্ডা পানীয়র সোডা আর লেবুর রস মিশে এক সময় কাঁটা গলিয়ে দেবে।

একটা বড় মার্শমেলো নিয়ে মুখে কিছুক্ষণ রেখে লালা দিয়ে সামান্য নরম করে নিন। তারপর একবারে গিলে ফেলুন। শুনতে অদ্ভুত লাগলেও এই টোটকা বেশ কাজে দেয়।

জলে অল্প ভিনিগার মিশিয়ে অল্প অল্প করে খান। ভিনিগারের অম্লতায় একসময় কাঁটা নেমে যাবে গলা থেকে।

অনেক সময়ে অলিভ অয়েল খেলেও উপকার মেলে। পিচ্ছিল অলিভ তেল কাঁটা নামিয়ে দেয় গলা থেকে।