Lychee: দিনে ক’টা লিচু খাচ্ছেন? গুণের সঙ্গে দোষও আছে, মেপে খান

গুড হেলথ ডেস্ক

গরম মানেই লিচুর (Lychee) মরসুম। আমের সঙ্গে টপাটপ লিচুও ভাল লাগে এই সময়। লিচুতে জলের পরিমাণ এতই বেশি যে, শরীরও ঠান্ডা রাখে। এ সময়ে লিচুর শরবত হোক বা লিচুর পায়েস— নানা জনে, নানা রকম পদও বানান এই ফল দিয়ে। সারাদিনে গাদা গাদা লিচুও খেয়ে ফেলেন অনেকে।

লিচুর (Lychee) গুণ অনেক। নানা ধরনের ভিটামিন ও বিভিন্ন রকম খনিজ পদার্থ থাকে লিচুতে। তবে এতে শর্করার মাত্রা এতটাই বেশি যে ডায়াবেটিসে গাদাখানেক লিচু খেয়ে ফেলা মোটেই স্বাস্থ্যকর নয়। চিকিৎসকদের মত, যে কোনও ফলেই কিছুটা পরিমাণ শর্করা থাকে। লিচু বেশি মিষ্টি মানেই অনেক ক্ষতি করবে তা নয়। তবে ভেবেচিন্তে পরিমাণ বুঝে খাওয়াই ভাল।

Litchi Fruit

লিচুর (Lychee) অনেক গুণ

লিচুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে যা রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে সাহায্য করে।

অলিগোনল নামে অ্য়ান্টিঅক্সিডেন্ট থাকে লিচুতে।

প্রচুর পরিমাণে খনিজ লবণ, আয়রন ও ক্য়ালসিয়াম থাকে।

লিচুর থিয়াসিন ও নিয়াসিন বিপাকের হার বাড়ায়, ক্যানসারের ঝুঁকি কমায়।

 Lychee

গুণের সঙ্গে দোষও আছে, মেপে খান

বেশি লিচু খেলে রক্তে গ্লুকোজের মাত্রা কমে যেতে পারে। ডায়াবেটিস থাকলে লিচু খেতে হবে মেপেঝুপে, নাহলে গ্লুকোজের পরিমাণ মারাত্মক কমে যেতে পারে।

বেশি লিচু খেলে রক্তচাপ কমে যেতে পারে। প্রেসারের ওষুধ খান যাঁরা তাঁদের সতর্ক থাকতেই হবে।

বেশি লিচু (Lychee) একসঙ্গে খেলে শ্বাসকষ্ট হতে পারে, বুক ধড়ফড় করে অনেকের।

litchis

১০০ গ্রাম লিচুতে ৬৬ ক্যালোরি থাকে। বেশি লিচু খেলে তা ওজন বাড়িয়ে দিতে পারে।

সকালে খালি পেটে লিচু খাবেন না, তাতে পেটের সমস্যা হতে পারে।

সারা দিনে ১০-১২টির বেশি লিচু খাওয়া উচিত নয়। আর একবারে ৮-১০টির বেশি নয়। ডায়াবেটিস, প্রেসার থাকলে বিশেষজ্ঞকে জিজ্ঞেস করে তবেই লিচু খান।