Oral Health-Xerostomia: মুখের ভেতর শুকিয়ে যাচ্ছে? জিভে জ্বালা-ঘা, পরীক্ষা করান এখনই

গুড হেলথ ডেস্ক

মুখের ভেতরটা খটখটে শুকনো (Oral Health-Xerostomia)। লালা তৈরিই হচ্ছে না। জিভে জ্বালা, কিছু খেতে গেলে যেন জ্বালাপোড়া করছে। ঠোঁটের কোণ শুকিয়ে যাচ্ছে, সেখানেও চিড়বিড়ে জ্বালা। এমনসব উপসর্গ দেখা দিলে বিন্দুমাত্র দেরি করা ঠিক হবে না। কোনও বড় অসুখের পরে পার্শ্বপ্রতিক্রিয়ায় এমন রোগ হতে পারে, ওষুধের সাইড এফেক্টস বা মাউথ ওয়াশ থেকেও হতে পারে। ক্যানসার রোগীদের এমন উপসর্গ বেশি দেখা যায়। ডাক্তারি ভাষায় একে বলে ‘জেরোস্টোমিয়া’ (Xerostomia)।

Xerostomia

কেন হয় জেরোস্টোমিয়া (Xerostomia)?

ক্যানসার রোগীদের কেমোথেরাপির পরে মুখের ভেতর শুকিয়ে ঘা হতে দেখা যায় অনেক সময়। কেমোথেরাপির বা রেডিয়েশনের পার্শ্বপ্রতিক্রিয়ায় এই ধরনের উপসর্গ দেখা দেয়। আবার, মাউথ ওয়াশের সাইড এফেক্টস থেকেও জেরোস্টোমিয়া হতে পারে। বাজারচলতি বেশি রাসায়নিক দেওয়া মাউথ ওয়াশ বা টুথপেস্ট দীর্ঘ সময় ধরে ব্যবহার করলে এই অসুখ হতে পারে।

তাছাড়া রোগী দীর্ঘদিন ধরে কোনও ওষুধ খাচ্ছেন তারও পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে।

লক্ষণ কী কী?

খাবারে রুচি চলে যায়

স্বাদ থাকে না

সংক্রমণ ও জ্বরের প্রবণতা বাড়ে

Health Insurance: ডায়াবেটিস-ওবেসিটি-হাঁপানির জন্যও মিলবে স্বাস্থ্য বিমার সুবিধা, বড় পরিকল্পনা এই সংস্থার

Dry Mouth (Xerostomia)

জিভে ঘা হতে পারে

জ্বালাপোড়া ভাব থাকে

ঠোঁটের কোণ শুকিয়ে যায়, সেখানেও ঘা হতে পারে

মুখে লালা থাকে না

মুখের ভেতরটা শুকিয়ে যায়

কথা বলতে সমস্যা হয়, খাবার গিলতে কষ্ট হয়

দাঁতের ক্ষয় হতে থাকে

ত্বক শুকিয়ে যায়, স্কিন র‍্যাশ হতেও দেখা যায়

oral health

সমাধান কীসে

জেরোস্টোমিয়ার উপসর্গ দেখা দিলেই ডাক্তার দেখান। রোগ ফেলে রাখলেই তা বাড়বে। এই সময়ে বেশি করে জল, ফলের রস খান। অতিরিক্ত গরম চা, কফি, ঝাল ও মশলাদার খাবার এই সময় না খাওয়াই ভাল। মুখ পরিষ্কার রাখার জন্য বাড়িতেই মিশ্রণ বানিয়ে নিন, এতে রাসায়নিক থাকবে না, তাই কোনও ক্ষতি হবে না। কী ধরনের মাউথ ওয়াশ, টুথপেস্ট আপনার জন্য ভাল সেটা ডাক্তারের থেকে জেনে নিন।