সদ্যোজাতের শরীর থেকে রক্ত বের করে প্রাণ বাঁচিয়েছে কোলাঘাটের হাসপাতাল, কী রোগ হয়েছিল শিশুটির

গুড হেলথ ডেস্ক

জীবন বাঁচাতে রক্ত দিতে হয়। কিন্তু সদ্যোজাত শিশুর শরীর থেকে রক্ত বের করে তার প্রাণ বাঁচিয়েছেন কোলাঘাটের একটি বেসরকারি নার্সিংহোমের ডাক্তারবাবুরা। বাচ্চাটির শরীরে রক্ত বেড়েই চলেছিল, ফুলেফেঁপে উঠেছিল শিরা। হিমোগ্লাবিন পৌঁছেছিল ২৬ গ্রামে। শ্বাসকষ্টে মৃতপ্রায় দশায় হয়েছিল একরত্তির। রক্ত বের করে তাকে নতুন জীবন দিয়েছেন ডাক্তাররা।

কী রোগ হয়েছিল বাচ্চাটার?

বিরল এই রোগ খুব কমজনেরই হয়। ডাক্তারি ভাষায় এর নাম পলিসাইথেমিয়া। শরীরে রক্ত বেড়ে গেলে, হিমোগ্লোবিনের মাত্রা অস্বাভাবিক বাড়লে বাঁচার আশা প্রায় থাকে না। তখন বিশেষ উপায় অতিরিক্ত রক্ত শরীর থেকে বের করতে হয়।

 Polycythemia Vera

কী এই পলিসাইথেমিয়া রোগ?

পলিসাইথেমিয়া ভেরা এক ধরনের ম্যালিগন্যান্ট ব্লাড ডিসঅর্ডার, যেখানে শরীরে রক্ত তৈরির প্রক্রিয়া হা হিমাটোপয়েসিসে ব্যাঘাত ঘটে। অস্থিমজ্জার মধ্যে হিমাটোপয়েসিস প্রক্রিয়াটি বহু গুণ বেড়ে যায়। হেমাটোপয়েসিস হল মানুষের শরীরে বিভিন্ন রক্তকণিকা তৈরির প্রক্রিয়া। ফলে অতিরিক্ত রক্ত তৈরি হতে থাকে। হিমোগ্লোবিনের মাত্রা বাড়তে থাকে। একধরনের জেনেটিক মিউটেশনের ফলে এই সমস্যা দেখা দিতে পারে, যেখানে অস্থিমজ্জার মায়েলয়েড কোষ প্রচুর রক্তকণিকা তৈরি করতে থাকে।

কী কী উপসর্গ দেখা দেয়?

শ্বাসকষ্ট

মাথা ধরা

চোখ-মুখ লাল হতে শুরু করে

রক্তচাপ বেড়ে যায়

লিভার বড় হয়ে যেতে পারে

শরীরে প্রদাহ বা ইনফ্ল্য়ামেশন শুরু হতে পারে

Polycythemia vera

 

শরীরে রক্তকণিকা বেশি তৈরি হলে রক্ত ঘন হয়ে যায়। রক্তনালির মধ্য দিয়ে রক্তপ্রবাহ ধীর গতিতে হয়। ঘন রক্ত অনেক সময় জমাট বেঁধে গিয়ে শিরা এবং ধমনী বন্ধ করে দেয়। এর থেকে থ্রম্বোসিস হয়। তার ফলে হার্ট অ্যাটাক বা স্ট্রোক হতে পারে। পলিসাইথেমিয়ার রোগীর শেষ জীবনে লিউকিমিয়া কিংবা মায়েলোফাইব্রোসিস-এর মতো গুরুতর রক্তের সমস্যা হতে পারে।