পুজোয় রোজ ভুরিভোজ? সুস্থ থাকতে গ্রিন টি খান, কখন খেলে উপকার হবে জানুন

গুড হেলথ ডেস্ক

বাঙালির কাছে চা শুধু নেশা নয়, এক কাপ আবেগ। রাস্তায় দাঁড়িয়ে মাটির ভাঁড়ে চা হোক বা নামী রেস্তোরাঁয় বাহারি পোর্সেলিনের পাত্র, চায়ের কাপে তুফান তুলেই বাঙালির কত না আড্ডা, সমালোচনা, তর্ক-বিতর্ক। ঘন দুধ দিয়ে সাদা চায়ের প্রতি মোহ কোন বাঙালির নেই!  তবে স্বাস্থ্য সচেতনরা একটু সমঝে চলেন। সেক্ষেত্রে গ্রিন টি (Green Tea), নানা রকম হার্বাল টি-এর চাহিদা বাড়ছে। আর পুজোর সময় যখন প্রায় রোজই বাইরে খাওয়াদাওয়া হবে তখন শরীর ঠিক রাখতে কিছু নিয়ম তো মানতেই হবে। পুজোয় ডায়েট মানা যায় না, তাই ওজন ধরে রাখতে ও পেট ভাল রাখতে নিয়ম করে গ্রিন টি (Green Tea) খান। এতেই উপকার হবে অনেক।

 Green Tea

গ্রিন টি খেলে কী কী উপকার হবে?

১) মেটাবলিজমের মাত্রা বাড়িয়ে দ্রুত ফ্যাট ঝরাতে সাহায্য করে। গ্রিন টি পলিফেনল ও ফ্লাভেনয়েডের মতো অ্যান্টি-অক্সিড্যান্টে পরিপূর্ণ যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

২) গ্রিন টি (Green Tea) লো-ডেনসিটি লাইপোপ্রোটিন (এলডিএল) বা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়। রক্ত চলাচলকেও স্বাভাবিক রাখতে ও কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এর ফলে হৃদরোগের আশঙ্কা কমতে থাকে।

Green tea

৩) গ্রিন টির মধ্যে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট মুখের ভিতরের ব্যাকটেরিয়াগুলিকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। ফলে মুখের ভিতরের দুর্গন্ধ দূর হয়। আশঙ্কা কমে গলার সংক্রমণেরও।

কখন খাবেন, দিনে কতবার খাবেন?

খালি পেটে গ্রিন টি (Green Tea) না খাওয়াই ভাল। পেপটিক আলসারের রোগীরা গ্রিন টি না খাওয়াই ভাল।

সকালে ঘুম থেকে ওঠার পরই চা খেলে শরীরে ডিহাইড্রেশন,গ্যাস্ট্রিক আলসারের সমস্যা তৈরি হতে পারে। তাই বিশেষজ্ঞরা বলেন, সকালে কিছু স্বাস্থ্যকর জলখাবার খাওয়ার পর গ্রিন টি খাওয়া যেতে পারে। অনেকে আবার দুপুরে খাওয়ার পরই কিংবা তার আগে গ্রিন টি খান। তাতে বিশেষ উপকার হয় না। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, গ্রিন টিয়ের উপকারিতা ভাল ভাবে পেতে হলে খাওয়ার অন্তত ৪৫ মিনিট থেকে ১ ঘণ্টা পর বা আগে তা খাওয়া উচিত।

Green Tea

অন্তঃসত্ত্বা অবস্থায় গ্রিন টি (Green Tea) খেতে চাইলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

শরীরে ওজন কমানোর জন্য রাতে ঘুমোনোর ঘণ্টা দু’য়েক আগেও খাওয়া যেতে পারে। আবার ব্যায়াম করার আধ ঘণ্টা আগে গ্রিন খেয়ে নিতে পারলেও অনেক উপকার হয়।

দিনে ৫-৬ বার গ্রিন টি (Green Tea) খাওয়া মোটেই স্বাস্থ্যকর নয়। গ্রিন টিতে অ্যান্টি-অক্সিড্যান্ট যেমন থাকে, তেমনি কিন্তু ক্যাফেনও থাকে। কাজেই তিন বারের বেশি গ্রিন টি খেলে রাতে ঘুমের সমস্যা দেখা দিতে পারে। বদহজম ও ইরিটেবল বাওয়েল সিন্ড্রোমের সমস্যা থাকলে গ্রিন টি এড়িয়ে চলাই ভাল।