ধূমপান বন্ধে সমস্যা সাময়িক, তবে সমাধানও আছে

দ্য ওয়াল ব্যুরো: ধূমপান ক্ষতি করে, কে না জানে? তবু জানা সত্ত্বেও আধুনিক সময়ে বিভিন্ন কারণে নারী পুরুষ সকলে আরও বেশি করে আসক্ত হয়ে পড়ছেন এর নেশায়। এত সতর্কীকরণ-এর পরেও আগের থেকে ধূমপায়ীদের সংখ্যা কমেনি, বরং পাল্লা দিয়ে বেড়েই চলেছে।

অনেক মানুষ আছেন, যাঁরা বহুদিন ধরে ধূমপান করেন। আবার অনেকে আছেন, যাঁরা কম দিন হল, শুরু করেছেন। তবে নেশার মাত্রা কারও ক্ষেত্রে কম নয়। এই মানুষগুলো জীবনের কোনও একটা মোড়ে এসে ধূমপান ছাড়ার কথা ভাবতেই পারেন। কিন্তু প্রতিবন্ধক হয়ে দাঁড়ায় ধূমপান প্রত্যাহার জনিত সমস্যা। এই সমস্যা সাধারণত ৭ দিন থেকে এক মাস পর্যন্ত চলতে পারে। তবে সমস্যা যেমন আছে, তেমনই সমাধান আছে হাতের মুঠোয়।

Tips To Help YOU Quit Smoking!! - 1mg Capsules

কী কী সমস্যা?

ধূমপান ছেড়ে দিলে আসক্তদের নিকোটিন প্রত্যাহারজনিত কিছু লক্ষণ দেখা যায়। যেমন:

  • খিদে বেড়ে যেতে পারে
  • ওজন বেড়ে যেতে পারে
  • হতাশা দেখা দিতে পারে
  • ঘনঘন মুড সুইং হতে পারে
  • মুখ শুকিয়ে যেতে পারে
  • মাথা ব্যথা করতে পারে
  • ঘুমে সমস্যা হতে পারে

সমাধান কী?

  • ঘন ঘন খিদে পেলে রসনার রাশ টেনে ধরুন। একটু জল খান। সুগার-ফ্রি গাম চিবোতে পারেন।
  • কাজের মধ্যে থাকুন। বেশি সময় ধরে কাজ করুন, তবে বেশি কাজের চাপ নেবেন না।
  • স্বাস্থ্যকর খাবার খান
  • ওজন বাড়তে দেবেন না। তার জন্য নিয়মিত এক্সাসাইজ করুন, হাঁটার অভ্যেস করুন
  • নিকোটিন ছাড়লে সাময়িক ডিপ্রেশন হয়, হতাশ হবেন না। প্রয়োজনে মনোবিদের সঙ্গে কথা বলুন
  • মুখ বেশি শুকিয়ে গেছে মনে হলে জল খাওয়ার মাত্রাটা বাড়িয়ে দিন
  • ঘুমের সমস্যা এড়াতে শোওয়ার আগে স্নান করুন। মোবাইল থেকে দূরে থাকুন। শুতে যাওয়ার আগে বই পড়ুন, হালকা গান শুনুন
  • ধূমপায়ীদের সংসর্গ এড়িয়ে চলুন
  • নিজের হবিকে আরও পুষ্টি জোগান। সময় দিন

মনে রাখবেন, ধূমপানের মতো অভ্যেস থেকে বেরোনো কঠিন। তবে অসম্ভব নয়।