Stomach Problems: বর্ষা আসছে, পেটের রোগ থেকে বাঁচুন

গুড হেলথ ডেস্ক

প্রতি বছর বর্ষার সময় এলেই পেটের রোগ হু হু করে বাড়ে। তীব্র গরমে রাস্তার ধারের যে কোনও জায়গা থেকে জল পান, কাটা ফল, ফলের রস খাওয়া থেকে হতে পারে ডায়েরিয়া (Stomach Problems)। ছোট থেকে বড়- সবারই এ সময় একটু সাবধান থাকা জরুরি।

খাবারের গোলযোগ থেকে পেট ব্যথা বা বারবার বেগ আসা, পেট মোচড় দেওয়াটা আশ্চর্যের নয়। বর্ষায় দূষিত জমা জলের কারণে ব্যাকটেরিয়া ও ছত্রাকের সংক্রমণ বাড়ে। জল ও খাবারের মাধ্যমে সেই সব রোগ জীবাণু পেটে গিয়ে বাসা বাঁধে। তাই সতর্ক থাকলে ও খাওয়াদাওয়ার দিকে নজর রাখলে পেটের সমস্যা এড়ানো যায়।

Digestion during Monsoon

কী কী বিষয়ে খেয়াল রাখবেন

◆ পরিষ্কার-পরিচ্ছন্নতাকে সবার আগে গুরুত্ব দিতে হবে। জামাকাপড় থেকে রুমাল, চটি-জুতো সবকিছুই পরিচ্ছন্ন থাকলে পেটের অসুখের প্রবণতা কমে (Stomach Problems)।

◆ কোনও কিছু খাবার আগে ভাল করে হাত ধোওয়া জরুরি। বিশেষত টাকা, মাস্ক বা ধাতব বস্তু ধরার পর হাতে রোগ জীবাণু বেশিমাত্রায় লাগে। তাই হ্যান্ডওয়াশ বা স্যানিটাইজার ব্যবহার করতে হবে।

◆ বর্ষার সময়টাতে বাসি খাবার এড়িয়ে চলুন। ফ্রিজ থেকে অনেকক্ষণ খাবার বাইরে বের করে রাখাও ঠিক নয়। এতে খাবারে জীবাণু সংক্রমণের সম্ভাবনা বেড়ে যায়।

Cholesterol-Triglyceride: কোলেস্টেরল আর ট্রাইগ্লিসারাইড গুলিয়ে ফেলবেন না, তফাৎ চিনে নিন

Gut Health

◆ গঙ্গায়, পুকুরে বা শাওয়ারে স্নানের সময় জল যাতে পেটে না যায়, সেদিকে খেয়াল রাখা জরুরি।

◆ সকালের কাটা স্যালাড বা পুজোর কাটা ফল দীর্ঘক্ষণ রেখে খাবেন না।

◆ পোষা কুকুর, বেড়াল, পাখি বা বাড়ির গৃহপালিত পশুটিকেও পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে।

◆ বর্ষার সময়টায় সবচেয়ে ভাল জল ফুটিয়ে খাওয়া (Stomach Problems)। সম্ভব না হলে ফিল্টার করা পরিশুদ্ধ জল খাওয়ার চেষ্টা করতে হবে।

◆ বাইরে খেতে হলে চেনা জানা রেস্টুরেন্টের খাবারই খাওয়া নিরাপদ। খাবার যেন অবশ্যই গরম হয়। খুব দরকার না হলে বাড়ির খাবার খাওয়ারই চেষ্টা করুন।

◆ একদম ছোট বাচ্চাকে রোটা ভাইরাসের ভ্যাকসিন দিতে হবে। আগে হেপাটাইটিস ‘বি’ আর ‘এ’-র ভ্যাকসিন নেওয়া না থাকলে, দ্রুত নেওয়ার ব্যবস্থা করুন।

◆ খুব বেশি পেট ব্যথা, বার বার পায়খানা হলে দ্রুত পদক্ষেপ নিন। চিকিৎসকের পরামর্শ নিয়ে চিকিৎসা শুরু করে দিন।