Summer Tips: এসি লাগবে না, প্রচণ্ড গরমেও শরীর ঠান্ডা রাখুন এইসব উপায়ে

গুড হেলথ ডেস্ক

এই প্রচণ্ড গরমে অতীষ্ট হলেও অফিসকাছারি-রান্না-খাওয়া কিছুই তো বাদ দেওয়া যায় না। কাজের প্রয়োজনে বাড়ির বাইরে যাওয়া তাই বন্ধ রাখা যাচ্ছে না (Summer Tips)। অন্য দিকে শিশু ও বয়স্করা বাড়িতে থেকেও গরমে কষ্ট পাচ্ছেন। গুমোট গরমে প্যাচপ্যাচে ঘাম অস্বস্তি বাড়াচ্ছে। কারও খাবার হজম হতে অসুবিধা হচ্ছে, কেউ আবার মাথা ব্যথায় কষ্ট পাচ্ছেন। ঘন ঘন এসি চালিয়ে বিপত্তি বাঁধাচ্ছেন অনেকে। এই সময় শরীর ভাল রাখতে কিছু বাড়তি যত্ন নেওয়া দরকার।

health care

কী কী খাবেন

সহজপাচ্য খাবার। বাড়িতে রান্না করা খাবারই খান। পাতে রাখুন শালি ধানের চাল, মধু, পটল, কুমড়ো, সজনে, মুগ। প্রথম পাতে একটু ঘি খেতে পারেন।

ডাবের জল খান পরিমাণ বুঝে (Summer Tips)।

সবুজ সব্জি, শাক ও মরসুমি ফল খান।

রোদ থেকে ফিরে কিছুক্ষণ বসে শরীরের তাপমাত্রা একটু মানিয়ে নেওয়ার সময় নিন। তার পরে লেবু আর বিটনুনের শরবত খেতে পারেন। রোদ থেকে ফিরে প্রাণ জুড়োবে।

Nose-Bleed Fever: ধুম জ্বর, নাক দিয়ে গলগল করে রক্ত, কী রোগ ছড়াচ্ছে ইরাকে?

fruit juice

দইয়ের ঘোল বাড়িতেই বানিয়ে নিন।  জলখাবারে দই-চিঁড়ে, বেরি দিয়ে ইয়োগার্ট, বা দই দিয়ে ফলের স্মুদি খেতে পারেন। দুপুরে খাওয়ার পরে শেষ পাতে বাড়িতে পাতা টক দই খান। আবার দই ভাতও চলতে পারে। শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে দই।

অতিরিক্ত ঝাল, নুন ও টক জাতীয় খাবার এড়িয়ে চলুন।

অতিরিক্ত তাপের কারণে হিট স্ট্রোক, ক্লান্তিবোধ, ঘন ঘন তেষ্টায় গলা শুকিয়ে কাঠ হয়ে যায় এই সময়। প্রচুর পরিমাণে জল খান। কোল্ড ড্রিঙ্কস, রাস্তার শরবত এড়িয়ে চলুন। বাড়িতেই বানিয়ে নিন মুসাম্বি, তরমুজ, আঙুর বা বীটরুটের জুশ।

মাথা ঠান্ডা রাখতে:

ভৃঙ্গরাজসমৃদ্ধ তেল চুলের সুস্বাস্থ্যের পাশাপাশি মাথা ঠান্ডা রাখতেও কাজে আসে

ত্বকের যত্নে

চন্দন, কুমকুম ব্যবহার করতে পারেন। শশার রস ত্বক ঠান্ডা রাখে, ব্রণ-ফুসকুড়ি বা ঘামাচি হয় না।