ঠোঁটের যত্ন নিন এখন থেকেই, রোজ এগুলো করলেই ঠোঁট থাকবে নরম, তুলতুলে

গুড হেলথ ডেস্ক

হিমেল হাওয়া জানান দিচ্ছে শীত আসছে। হাত-পায়ের ত্বকের মতো ঠোঁটও শুষ্ক-রুক্ষ হয়ে যাচ্ছে। ঠোঁটের চামড়া যেন চড়চড় করে ফাটতে শুরু করেছে। ক্রিম লাগালে কিছু সময়ের জন্য ঠোঁট (Lip Care) নরম থাকছে, আবার যে কে সেই। ঠোঁটের পেলব ভাব শীতের দিনেও বজায় রাখতে গেলে আপনাকে নিয়মিত এক্সফোলিয়েশন  ও ময়শ্চারাইজিংয়ের ওপর জোর দিতে হবে। এক আধবার ক্রিম বা লিপ বাম লাগালে হবে না। নিয়মিত সময় করে ঠোঁটের যত্ন নিতে হবে।

বিশেষজ্ঞরা বলছেন, সারা বছর আমরা এমন কিছু বাম ব্যবহার করি, যার মধ্যে বেশ কিছু ক্ষতিকর রাসায়নিক উপাদানও মজুত থাকে। এইসব রাসায়নিকের কারণে ঠোঁটের ত্বক আরও বেশি শুষ্ক হয়ে যায়, ঠোঁটের চামড়ায় কালচে ছাপ পড়ে। তাই ঘরোয়া উপায়েই ঠোঁটের যত্ন (Lip Care)  নেওয়া ভাল। শুধু শীতকাল বলে নয়, সারা বছরই ঠোঁটের ঠিকঠাক যত্ন নিলে, আবহাওয়া বদলের সময়েও ঠোঁট নরম, পেলব, তুলতুলেই থাকবে। 

How to take care of your lips

ঠোঁটের যত্ন নেবেন কীভাবে?

১) রোজ ঘুমোতে যাওয়ার আগে ঠোঁটে লিপ বাম লাগান। আর আলতো করে লাগিয়েই ছেড়ে দেবেন না। বরং, ক্রিম মাখার মতো করে তা ঠোঁটে তা মাসাজ করে নিন। 

pink rosy lips

২) বাম কেনার আগে দেখে নিতে হবে তাতে পেট্রোলিয়াম জেলি, এসেনশিয়াল অয়েল বা গ্লিসারিন আছে কি না।

৩) রাতে ঘুমনোর আগে সামান্য ঘিয়ে মেশান একটু দুধের সর। তার পর এই মিশ্রণ ঠোঁটে লাগিয়ে রাখুন। দীর্ঘ সময় ধরে ত্বককে নরম রাখে ঘি। আর দুধের সর মৃত কোষগুলিকে (Dead Cells) ঝরিয়ে দেয়।

৪) অ্যালোভেরা জেলের সাথে চিনি মিশিয়েও লিপ স্ক্রাব তৈরি করে নিতে পারেন। এটা ঠোঁটে লাগিয়ে মিনিট তিনেক হালকা মাসাজ (Lip Care) করুন। তারপর ধুয়ে ফেলুন।  lip care routine

৫) মধু আর লেবুর রস দিয়ে প্যাক বানিয়ে তা ঠোঁটে লাগান। এতে ঠোঁট আর্দ্র থাকবে, কালচে ছোপও দূর হবে।

৬) বেকিং সোডা গুলেও ঠোঁটে লাগাতে পারেন। মিনিট তিনেক রেখে উষ্ণ গরম জলে ধুয়ে ফেলবেন।