রাতবিরেতে দাঁতে ব্যথা, চিনচিন করছে মাড়ি? চটজলদি কমবে কী করে

গুড হেলথ ডেস্ক

দাঁত বড় বালাই। রাতবিরেতে দাঁতের ব্যাথা (Toothache) শুরু হলেই সর্বনাশ। ঘুমের বারোটা তো বাজবেই, দাঁতের শিরশিরানি আর যন্ত্রণায় নাস্তানাবুদ হতে হবে। সেই সঙ্গেই যদি মাড়িতে চিনচিনে ব্যাথা চাগাড় দিয়ে ওঠে তাহলেই মুশকিল।

দাঁতে ব্যাথা (Toothache) হলেই পেন কিলার খেয়ে ফেলেন অনেকে। এর ফল আরও মারাত্মক। কিন্তু প্রাকৃতিক কিছু উপায় দাঁতের ব্যথা কমানো সম্ভব। আমাদের হাতের কাছেই এমন কিছু জিনিস থাকে যা দিয়ে সাময়িকভাবে হলেও আরাম পাওয়া যায়।

Toothache Instantly

আচমকা দাঁতে ব্যাথা, শিরশিরানি শুরু হলে কী করবেন?

১) নুন ও গোলমরিচ সমান পরিমাণে মিশিয়ে জল দিয়ে পেস্ট তৈরি করে নিন। দাঁতের উপর এই পেস্ট লাগিয়ে কয়েক মিনিট রাখুন। সঙ্গে সঙ্গে আরাম পাবেন। কিছুদিন এই পেস্ট লাগালে দাঁত ও মাড়ির শিরশিরানি কমে যাবে।

২) দুটো লবঙ্গ থেঁতো করে কয়েক ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে দাঁতে (Toothache) লাগিয়ে নিন।

৩) আয়ুর্বেদের আরও একটা টোটকা আছে। এক চিমটে হিং বা আধ চা চামচ হিং গুঁড়ো, দুই টেবিল চামচ লেবুর রসের সঙ্গে মিশিয়ে দাঁতে লাগান। খুব তাড়াতাড়ি ব্যথা কমে যাবে।

Toothaches

৪) বাড়িতে পেয়ারা গাছ থাকলে বা পেয়ারা পাতা পাওয়া যদি সম্ভব হয়, তাহলে খান দুয়েক চিবিয়ে খেয়ে নিন। পেয়ারা পাতার রস মাড়ির গোড়ায় গিয়ে ব্যাথা কমাবে।

৫) পেয়াঁজের রসও খুব উপকারি। কাঁচা পেঁয়াজ খেলে বা পেঁয়াজের রস দাঁতে লাগিয়ে রাখলে ইনফেকশন হবে না।

৬) নুন, গরমজল মিশিয়ে কুলকুচি করলেও আরাম পাওয়া যাবে।

আরও পড়ুন: রাতে ঘুম আসে না? ঝটপট ঘুমিয়ে পড়ার কৌশল জেনে নিন

৭) পুদিনা পাতা ফুটিয়ে এর রস খেতে পারেন। পুদিনার রস দাঁতের ব্যাথা কমাতে খুবই উপকারি (Toothache) ।

Toothache

৮)  হলুদ শক্তিশালী অ্যান্টিসেপ্টিক ও অ্যান্টি-ইনফ্ল্যামেটারি হিসেবে পরিচিত। ব্যথা ও ফোলাভাব দূর করতে পারে। এর অ্য়ান্টিসেপটিক গুণ ব্যাকটেরিয়ার সংক্রমণ কমায়। দাঁতে ব্যথা হলে হলুদ মেশানে এক গ্লাস দুধ খেতে পারেন বা হলুদের গুঁড়ো জল দিয়ে পেস্ট তৈরি মাড়িতে লাগালে উপকার পাওয়া যাবে।

৯) দাঁতের ব্যাথা (Toothache) কমানোর করার জন্য হাইড্রোজেন পারঅক্সাইড খুবই উপকারি। এক চামচ হাইড্রোজেন পারঅক্সাইড এক কাপ পরিমাণ জলে মিশিয়ে ৫-১০ মিনিট ধরে কুলকুচি করতে হবে। দ্রুত ব্যাথা কমে যাবে। দাঁতের গোড়ায় ইনফেকশন হয়ে থাকলে বা ময়লা জমে থাকলে তা বেরিয়ে যাবে।