মাথা যন্ত্রণা খুব ভোগাচ্ছে? এসব উপায়ে তাড়াতাড়ি আরাম হবে

গুড হেলথ ডেস্ক

অসহ্য মাথাব্যথা হচ্ছে (Headache)? মাথার দু’পাশটা দপদপ করছে?

সামান্য মানসিক চাপ পড়লেই মাথা দপদপ (Headache), রগের দু’পাশ ধরে যন্ত্রণা, নইলে মাথা-ঘাড় জুড়ে ব্যথা। মাইগ্রেন বা সাইনাস থাকলে যন্ত্রণা আরও সাঙ্ঘাতিক হয়ে ওঠে। তখন মাথাব্য়থার সঙ্গে গা বমি ভাব, ঘাড় স্টিফ হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। মাথাব্যথা কিন্তু শরীরের অন্য সমস্যারও সঙ্কেত দেয়। তাই মাথাব্যথার আনুষঙ্গিক কোনও সমস্যা হলে সাবধান হতে হবে।

 Headache Relief

সর্দিতে মাথা যন্ত্রণা হওয়া আর মাঝে মাঝেই মাথাব্যথায় (Headache) কাবু হয়ে পড়া এক জিনিস নয়। মাথা যসঙ্গে অজ্ঞান হয়ে যাওয়া বা চোখে অন্ধকার দেখার অর্থ কিন্তু মস্তিষ্কের স্নায়ুগত কোনও সমস্যাও হতে পারে। আবার মাথার পিছন দিকে ঘন ঘন অসহ্য যন্ত্রণা হয়। পার্শ্বপ্রতিক্রিয়া নেই এমন কিছু উপায় জানা থাকলে, সমস্যায় পড়লে সহজেই কাটিয়ে উঠতে পারবেন।

সমস্যা যাই হোক, মাথাব্যথা ভোগালে মুঠো মুঠো ওষুধ খাবেন না। বরং ঘরোয়া উপায়েই মাথাব্যথায় আরাম হতে পারে।

মাথাব্যথা (Headache) কমবে কী করে?

১) প্রায়শই পর্যাপ্ত ঘুম না হওয়ার কারণে মাথা ব্যথা হয়। শরীরের বিশ্রামের প্রয়োজন। তাই প্রতিদিন রাতে ৭-৮ ঘণ্টা ঘুমোনো দরকার।

২) অতিরিক্ত টেনশন, কাজের চাপ, মানসিক স্ট্রেসের কারণেও মাথা ব্যথা হতে পারে। এই সময় নার্ভগুলোকে শিথিল করার জন্য কপালে ভাল করে কয়েক মিনিট ম্যাসাজ করা প্রয়োজন। তাহলে মাথা ব্যথা খানিকটা হলেও কমে যায়, তার সঙ্গে আরাম লাগে ও রক্তচলাচল ঠিক মতো হয়।

৩) ঘরে হাল্কা সবুজ আলো থাকলে ভাল। অন্ধকার ঘরে হাল্কা টিমটিমে সবুজ আলোতে মাথাব্যথা দ্রুত কমে যাবে।

৪) আকুপ্রেশার খুব ভাল পদ্ধতি। অনেক পুরনো অভ্যাস কিন্তু মাথাব্যথা সারাতে দারুণ কাজে দেয়। বাঁ হাতের বুড়ো আঙুল ও তর্জনীর মাঝের অংশে ডান হাতের বুড়ো আঙুল ও তর্জনী চেপে ধরে ধীরে ধীরে ম্যাসাজ করতে থাকুন। আবার বিপরীত হাতেও করুন। ফল হবে দ্রুত (Headache)।

Pressure points for headaches

৫) মাথা যন্ত্রণা হলেই ঘন ঘন চা বা কফি খান অনেকে। আমাদের ধারণা চা বা কফি মাথাব্যথা সারায়। আসলে কফির ক্যাফিন স্নায়ুকে উদ্দীপ্ত করে, তাই শরীরে অন্য জটিলতা দেখা দিতে পারে। বরং আদা দিয়ে চা বা গ্রিন টি খেতে পারেন।

৬) মাথা ধরলে দু’-এক কুচি আদার টুকরো মুখে রেখে দিন, মাথাব্যথা কমে যাবে।

 Migraines

৭) পারফিউম, ধূপধুনো বা রুম ফ্রেশনারের উগ্র গন্ধ থেকেও মাথা যন্ত্রণা হতে পারে। ব্যথা শুরু হলে এগুলোর থেকে দূরে থাকুন।

৮) মাথা যন্ত্রণা কমানোর ক্ষেত্রে অ্যারোমাথেরাপি বেশ কার্যকর। সুগন্ধযুক্ত এই তেলগুলো স্নায়ুকে শান্ত করতে কাজ করে। মাথা ব্যথা কমানোর জন্য পেপারমিন্ট বা ল্যাভেন্ডারের তেল দিয়ে মালিশ করতে পারেন, এতে উপকার পাবেন।