মাথা ব্যথায় হোমিওপ্যাথি, কোন ওষুধে কেমন কাজ হবে?

গুড হেলথ ডেস্ক

সারাক্ষণ অসহ্য মাথার যন্ত্রণা (Migraine Pain)! সে সঙ্গেই বমি বমি ভাব। শরীর কাহিল। মেজাজ যেন তুঙ্গে। এ দিকে সারাদিনে প্রচুর জমা কাজ। এ সমস্যা কি প্রায়ই হয় আপনার? মাথার একদিকে বাঁ দিক বা ডান দিকে ব্যথা (Headache) হলে ডাক্তাররা বলেন মাইগ্রেনের ব্যথা। ডিহাইড্রেশন, অতিরিক্ত রোদ লাগা, ক্লান্তি, হ্যাংওভার, হজমের সমস্যা, স্ট্রেস, যে কোনও কারণেই হতে পারে ব্যথা। ব্যথা যদি মাথার সামনের দিকে হয় তাহলে বুঝতে হবে রোগী ফ্রন্টাল সাইনুসাইটিসে ভুগছে। মাথার পেছন দিকে ব্যথা হলে এবং চাপ অনুভূত হলে বুঝতে হবে রক্তচাপের হেরফের হচ্ছে। আবার অনেক সময় অ্যাংজাইটি হেডেক ব্লকেজ থেকেও মাথার সামনের দিকে ব্যথা (Headache) হতে পারে।

মাথাব্যথা হলেই আমরা স্যারিডন জাতীয় ওষুধ খেয়ে নিই, বা কপালে গাদা গাদা বাম লাগিয়ে নিই। এতে সাময়িকভাবে হয়ত আরাম মেলে, কিন্তু ব্যথা নির্মূল হয় না। অ্য়ালোপ্যাথি মাথাব্যথার ওষুধের নানা রকম সাইড এফেক্টসও থাকে। সেদিক থেকে হোমিওপ্যাথি (Homeopathic Medicines) ওষুধ অনেক বেশি নিরাপদ। মাইগ্রেন, সাইনুসাইটিসের ব্যথায় হোমিওপ্যাথি খুব ভাল কাজ করে বলেই মত ডাক্তারবাবুদের। হোমিওপ্যাথি চিকিৎসকরা মাথাব্য়থা দেখলেই ওষুধ প্রেসক্রাইব করে দেন না। ব্যথা কোথায়, কোনদিকে হচ্ছে, কী ধরনের ব্যথা, রোগীর চোখের পাওয়ার বেড়েছে কিনা সব দেখে ওষুধ প্রেসক্রাইব করেন ডাক্তাররা। এমনও দেখা গেছে রোগীর মাথাব্যথা হচ্ছে, সেই সঙ্গে প্রেসার বেড়ে গেছে আবার কিডনির সমস্যাও ধরা পড়েছে। তাি হোমিওপ্যাথিতে পুঙ্খানুপুঙ্খ বিচার করে, সবদিক খতিয়ে দেখে তবেই ওষুধ দেন ডাক্তাররা।

Homoeopathic Medicines for Headache:

মাথাব্যথা কমাতে কীভাবে কাজ করে হোমিওপ্যাথি (Homeopathic Medicines)?

বেলেডোনা– হোমিওপ্যাথিতে (Homeopathic Medicines) মাথাব্য়থার কিছু সাধারণ ওষুধ আছে, তার মধ্যে একটা বেলেডোনা। মাথার মাঝখানে ব্য়থা দপদপ করলে বেলেডোনায় ভাল কাজ হয়।

নেট্রাম মিউর– মাথাব্যথা যদি ঘনঘন হয়, রোগীর যদি খুব কাঁচা নুন খাওয়ার অভ্যাস থাকে, তাহলে এই ওষুধ দেন ডাক্তাররা।

homeopathy

গ্লোনয়ন–মাথাব্যথা প্রচণ্ড বেড়েছে, দপদপ করছে দু’পাশের রগ, সঙ্গে প্রেসারও বেশি, তাহলে গ্লোনয়ন ওষুধ ভাল কাজ দেয়।

জেলসিমিয়াম– মাথায় চোট লেগে ব্য়থা, রোগী প্রায় অজ্ঞান হয়ে গেছেন, তাহলে জেলসিমিয়াম ওষুধ ভাল কাজ করবে।

ভায়োলা ওডোরাটা–মাথার সামনের দিকে ব্য়থা, সাইনাস ও মাইগ্রেন একসঙ্গে ভোগালে ভায়োলা ওডোরাটা ওষুধ খুব ভাল কাজ করে।